বৃষ্টি-কালবৈশাখীর সম্ভাবনা, কমতে পারে তাপমাত্রা

ডেস্ক রিপোর্ট: দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার কারণে গতকাল রোববার দেশের তাপমাত্রা বেশ খানিকটা কমে যায়। সর্বোচ্চ তাপমাত্রা ২৪ ঘণ্টার ব্যবধানে প্রায় ৪ ডিগ্রি সেলসিয়াস কমে যায়।
আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ সোমবারও দেশের বিভিন্ন স্থানে বৃষ্টির সম্ভাবনা আছে। সেই সঙ্গে কোথাও কোথাও বইতে পারে কালবৈশাখী। আর তাতে তাপমাত্রা আরও খানিকটা কমে যেতে পারে। তবে আগামীকাল মঙ্গলবার থেকে তাপমাত্রা আবার বাড়তে পারে। তবে ১৩ বা ১৪ এপ্রিলের আগে গরম খুব বেশি না হওয়ার সম্ভাবনা আছে। গতকাল সকাল থেকেই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে আকাশ ছিল মেঘলা। চট্টগ্রাম ও রংপুর বিভাগের কিছু অংশ বাদ দিয়ে দেশের প্রায় সর্বত্রই আকাশ ছিল মেঘলা এবং বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে বৃষ্টিও হয়েছে। তাতে তাপমাত্রা কমেছে অনেকটাই। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। আগের দিন শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায়, ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। এটি ছিল এ বছরের সর্বোচ্চ তাপমাত্রা।
আবহাওয়া অধিদপ্তর প্রতিদিন ৪৪টি স্টেশনের আবহাওয়া পরিস্থিতি তুলে ধরে। দেখা গেছে গতকাল ১৯টি স্টেশনেই বৃষ্টি হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ বৃষ্টি হয় সাতক্ষীরায়, ২৯ মিলিমিটার। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. উমর ফারুক বলেন, গতকাল দেশের উত্তরাংশ বাদ দিয়ে প্রায় সর্বত্রই বৃষ্টি হয়েছে। আজ দক্ষিণ ও মধ্যাঞ্চলে বেশি বৃষ্টি হতে পারে। তাতে তাপমাত্রা আরও খানিকটা কমে যেতে পারে।
চলতি মাসের শুরু থেকে দেশের বিভিন্ন স্থানে মৃদু থেকে মাঝারি তাপমাত্রা বয়ে যেতে শুরু করে। তাপপ্রবাহে দেশের বিভিন্ন স্থানে জীবনযাত্রা অসহনীয় হয়ে ওঠে। এর সঙ্গে ছিল লোডশেডিং। প্রচণ্ড গরম আর এর সঙ্গে লোডশেডিংয়ে জনজীবন দুর্বিষহ হয়ে ওঠে।
আবহাওয়া অধিদপ্তর যে পূর্বাভাস দিয়েছে, সে অনুযায়ী এ মাসে আরও কয়েকটি তাপপ্রবাহ হতে পারে। এ ছাড়া এ মাসে তীব্র কালবৈশাখীর আশঙ্কা আছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *