ভোলাহাটে জমে উঠেছে আম ফাউন্ডেশন ২০১৫ নির্বাচন : কে ধরবে এবার আমের ডাল ?

01.Wajed=ALiii
ওয়াজেদ আলী
02.Chutu-BNPiii
মোজাম্মেল হক চুটু
03.Arkanii
আরকান আলী মোল্লা

এম.এস.আই শরীফ, ভোলাহাট(চাঁপাইনবাবগঞ্জ) থেকে : চাঁপাইনবাবগঞ্জ জেলার ছোট্ট একটি উপজেলা ভোলাহাট। আর উপজেলার একমাত্র অর্থকরী ফসলের মধ্যে রেশম, আম আর ধান প্রধান। বর্তমানে বিলুপ্ত প্রায় রেশমের পর প্রধান অর্থকরী ফসল হিসেবে আমই প্রসিদ্ধ। এ আম ফলকে নিয়ে সৃষ্টি হয়েছে বাংলাদেশের মধ্যে চাঁপাইনবাবগঞ্জ জেলায় যার নাম “ভোলাহাট আম ফাউন্ডেশন”। ভোলাহাট আম ফাউন্ডেশনের গোড়ার কথা বলতে গেলে গত ২০০১ সালে হাঁটি হাঁটি পা পা করে এর আত্মপ্রকাশ করে অদ্যাবধি চলে আসছে এর সাফল্য ও কার্যক্রম। আর এ প্রতিষ্ঠানের আত্মপ্রকাশ সহ প্রতিষ্ঠানটির যাবতীয় কাঠামো তৈরী করেছেন একজন উপজেলা নির্বাহী অফিসার। তিনি ২০০১ সালে ভোলাহাটে এসে এর কার্যক্রমের পরিধি দেখে এবং বিচার-বিশ্লেষন করে নামকরণ করেছিলেন “ভোলাহাট আম ফাউন্ডেশন”। সেই থেকেই চলে আসছে এ প্রতিষ্ঠানের সভাপতি পদে চিরস্থায়ী থাকবেন উপজেলা নির্বাহী অফিসার পদাধিকার বলে। সে সময়ের উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মান্নান। বর্তমানে তিনি চাকরী থেকে অবসরে রয়েছেন। প্রতি বছর আম ফাউন্ডেশনের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়ে থাকে। এতে ঐ উপজেলা নির্বাহী অফিসার আব্দুল মান্নান মাঝে মধ্যে এসে ফাউন্ডেশনের সদস্যদের সাথে কুশল বিনিময় করেছেন।
বাংলাদেশের মধ্যে বহুল আলোচিত বছর বছর কোটি কোটি টাকা আয়ের একমাত্র প্রতিষ্ঠান ‘আম ফাউন্ডেশন’র ত্রি-বার্ষিক নির্বাচন আগামী ৫এপ্রিল ২০১৫ রোববার সকাল ৮টা হতে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীন ভাবে ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে। প্রতি বারের ন্যায় এবারো ঢোল-ঢাক পিটিয়ে নির্বাচনে অংশ গ্রহণকারীরা উপজেলার ৪টি ইউনিয়নের পাড়া পাড়া মহল্লা মহল্লায় সহসভাপতি থেকে শুরু করে এলাকা প্রতিনিধিরা ছুটে বেড়াচ্ছেন ভোটারদের দ্বারে দ্বারে সালাম আর দোয়া কামনায় তাদের হ্যান্ডবিল নিয়ে। এ আম ফাউন্ডেশনের ভোটে গুরুত্বপূর্ণ পদটি হলো ‘সাধারণ সম্পাদক’। আর এ সাধারণ সম্পাদক পদে প্রতিদ্বন্ধিতা করছে এবারে প্রার্থী হিসেবে মোট ৩জন। যদিও ‘ভোলাহাট আম ফাউন্ডেশন’ একটি ব্যতিক্রমধর্মী ও অরাজনৈতিক প্রতিষ্ঠান। তারপরেও অংশ গ্রহণকারী প্রার্থীরা দলীয় প্যানেল নিয়ে তারা ভোট করছেন বলে গোপন সূত্রে জানা গেছে। সাধারণ সম্পাদক পদে যারা এবারের নির্বাচনে অংশ নিয়ে প্রতিদ্বন্ধিতা করছে তাদের মধ্যে সাবেক উপজেলা আওয়ামীলীগের সভাপতি ওয়াজেদ আলী যার প্রতীক ছাতা, আগের সাধারণ সম্পাদক উপজেলা বিএনপি’র সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু চশমা প্রতীক এবং বর্তমান প্রজন্মের উদীয়মান তরুণ যুবক বিএনপি পন্থী আরকান আলী মোল্লা আম প্রতীক নিয়ে আমের প্রধান ডাল ধরার জন্য উঠে পড়ে মাঠে নেমেছেন। আম ফাউন্ডেশনের অন্যান্য পদে যারা অংশ নিয়েছে তাদের মধ্যে সহসভাপতি পদে ৪জন-উপজেলা বিএনপি’র সহসভাপতি সহকারী অধ্যাপক আমিনুল হক, বর্তমান ইউপি সদস্য আনসার আলী মেম্বার, জিয়াউল হক ও প্রভাষক সফিকুল ইসলাম তোতা। যুগ্ম সাধারণ সম্পাদক পদে ৪জন প্রতিদ্বন্ধিতা করছে। এদের মধ্যে-উপজেলা বিএনপি’র কোষাধ্যক্ষ কামাল উদ্দিন, খাইরুল ইসলাম, প্রভাষক বেলদার আলী ও মওদুদুল শাহ্। কোষাধ্যক্ষ পদে আগের কোষাধ্যক্ষ উপজেলা আওয়ামী কৃষকলীগের সভাপতি আতাউর রহমান রজব, এরফান আলী দুলাল, জহুরুল ইসলাম ও অবসরপ্রাপ্ত সৈনিক মেহেদী হাসান শাহ্। এলাকা প্রতিনিধি পদে মোট ৩০জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছে।
এর মধ্যে ৪টি এলাকা প্রতিনিধি বিনা প্রতিদ্বন্ধিতায় নির্বাচিত হয়েছে এবং এবারের ৫এপ্রিল ২০১৫’র আম ফাউন্ডেশনের নির্বাচন হবে সুষ্ঠু অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে অনুষ্ঠিত হবে বলে উপজেলা নির্বাচন কর্মকর্তা আব্দুস সামাদ এ প্রতিবেদককে জানান।
সবমিলিয়ে এবারের ভোলাহাট আম ফাউন্ডেশনের নির্বাচনে কে ধরবে মূল আমের ডাল তা ৫ তারিখের শেষ সময় পর্যন্ত অপেক্ষায় থাকতে হবে ভোটার সহ এলাকা প্রতিনিধি ও স্থানীয় আম ব্যবসায়ীদের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *