নওগাঁর আত্রাইয়ের পতিসরে বিশ্বকবির ১৫৪তম জন্মজয়ন্তী পালিত

kobiguru9988আত্রাই(নওগাঁ) প্রতিনিধি : উৎসব মুখর পরিবেশে সংগীত ও নৃত্যের মধ্য দিয়ে নওগাঁর পতিসর কাচারী বাড়ির প্রাঙ্গনে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৪তম জন্মজয়ন্তী পালিত হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টায় কাচারী বাড়ির দেবেন্দ্র মঞ্চে জাতীয় সংগীত পরিবশেন, ফেস্টুন ও শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কবির জন্ম উৎসব উদ্বোধন করেন বস্ত্র ও পাট মন্ত্রী মুহা: ইমাজ উদ্দিন প্রামানিক এমপি। এদিকে পতিসরের অনুষ্ঠানে কবির ভক্ত, অনুরাগী, গবেষক ও শিল্পী ছাড়াও সাধারন মানুষের ঢল নামে। একই সাথে পতিসরের কাচারী বাড়ির প্রাঙ্গনে বসেছে গ্রামীন মেলা।
পতিসরে কবিগুরু রবীন্দ্রনাথ শিক্ষার আলো ছড়িয়ে দিতে যে মডেল সৃষ্টি করে গিয়েছিলেন সেই শিক্ষা ভাবনার আলোকে এই প্রথম শিক্ষক ও মা সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। নওগাঁর জেলা প্রশাসক মো: এনামুল হকের সভাপতিত্বে শিক্ষক ও মা সমাবেশ এবং কবিগুরুর জীবন ও কর্ম নিয়ে প্রানবন্ত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী এ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান এমপি। অনুষ্ঠানে বক্তব্য রাখেন জাতীয় সংসদের হুইপ শহীদুজ্জামান সরকার এমপি, ইসরাফিল আলম এমপি, ছলিম উদ্দীন তরফদার এমপি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ বাংলা বিভাগের প্রফেসর ড. স্বরোচিষ সরকার, রবীন্দ্র গবেষক প্রফেসর ড. মুৃহাম্মদ আশরাফুল ইসলাম, রাজশাহী শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মো: আবুল হায়াত, মুক্তিযুদ্ধ যাদুঘরের ট্রাস্টি ও প্রাবন্ধিক মফিদুল হক, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রতœতত্ববিদ ড. সুফি মোস্তাফিজুর রহমান, বিশিষ্ট সাংবাদিক আবেদ খান, নওগাঁর পুলিশ সুপার কাইয়ুমুজ্জান খান প্রমুখ।
প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বর্তমান সরকার বিশ্বকবির স্মৃতি সংরক্ষনে সবচেয়ে বেশী ভুমিকা রাখছেন। তাঁর ভাবনাকে অগ্রাধিকার দিয়ে সরকার শিক্ষার জন্য সব্বোর্চ গুরুত্ব দিয়েছেন। কারন জ্ঞানভিত্তিক জাতি গঠন ছাড়া সার্বিক উন্নয়ন সম্ভব নয়। তিনি শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, মনোযোগ দিয়ে শিক্ষা বিস্তার করতে হবে। তা না হলে জাতি পিছিয়ে যাবে। একইভাবে তিনি মা’দের উদ্দেশ্যে বলেন, লেখাপড়া শিখার জন্য সন্তানদের প্রতি আরো যতœবান হতে হবে। তিনি আরো বলেন, এরই ধারাবাহিকতায় সিরাজগঞ্জের শাহজাদপুরে কবিগুরুর নামে একটি বিশ্ববিদ্যালয় ও একই সাথে নওগাঁর পতিসর এবং কুষ্টিয়ার শিলায়দহে একটি করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস স্থাপনের সিন্ধান্ত নিয়েছে।
আলোচনা শেষে আত্রাই, রানীনগর ও নওগাঁর স্থানীয় শিল্পীদের অংশগ্রহনে দেবেন্দ্র মঞ্চে মনোজ্ঞ সাংস্কৃতি অনুষ্ঠান পরিবেশিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *