মোল্লাহাটে ব্যস্ততম এলাকায় প্রকাশ্যে খাল দখল ও ঘর নির্মাণ

এম এম মফিজুর রহমান, মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি : জমি কিনেছেন মোল্লাহাটের ব্যস্ততম এলাকায় পাকা সড়কের পশ্চিম পাশে। ওই জমির লপ্ত দাবিতে সড়কের পূর্ব পাশের মরা নালুয়া নদীর খাল দখল ও ঘর নির্মাণ কার্যক্রম শুরু করেছেন প্রকাশ্য দিবালোকে। উপজেলার চরকুলিয়া মাধ্যমিক বিদ্যালয় ও লায়লা আজাদ মহাবিদ্যালয়ের মধ্যবর্তী স্থানে ব্যস্ততম সড়কের পাশে এ অবৈধ জবর দখলের অভিযোগ পাওয়া গেছে চরকুলিয়া গ্রামের জনৈক দিন ইসলাম শিকদারের বিরুদ্ধে।
স্থানীয় একাধিক সূত্রে পাওয়া তথ্য অনুসন্ধানে শনিবার দুপুরে সরেজমিনে গেলে দিন ইসলাম শিকদার বলেন, আমার কেনা জমি, আমার লপ্ত, সবাই ঘর তুলছে তাই আমিও তুলবো। এসময় তিনি ওই জমি সংলগ্ন লায়লা আজাদ মহাবিদ্যালয়ের সভাপতি অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা আক্কাস আলীকে মুঠোফোনে সংযুক্ত করে তার পক্ষে গণমাধ্যম কর্মীদের সাথে কথা বলতে বলেন, তখন উক্ত ফোনে সভাপতি আক্কাস আলী জানান, নদী বা খালের জমি দখল করা যাবে না। এরপর গণমাধ্যম কর্মীদের অর্থের বিনিময়ে প্রভাবিত করার প্রস্তাব দেন দিন ইসলাম শিকদার।

অবশ্য স্থানীয় সুত্র জানায়, অবসরপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা আক্কাস আলী কলেজের সভাপতি হওয়ার পর থেকে তৎসংলগ্ন খাল দখলের মাত্রা বেড়েই চলেছে। ব্যস্ততম এলাকায় প্রকাশ্যে দখলের বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। এখনই পদক্ষেপ না নিলে অচিরেই গুরুত্বপূর্ণ এ খাল অবৈধ দখলদারদের কারণে বন্ধ বা নিশ্চিহ্ন হয়ে যাবে এবং পরিবেশের উপর বিরূপ প্রভাব পড়বে।

এবিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শোভন সরকার বলেন, অবশ্যই কঠোর ব্যবস্থা নেয়া হবে, অবৈধ স্থাপনা ভেঙে ফেলা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *