পবিত্র লাইলাতুল কদর আজ

ডেস্ক রিপোর্ট: পবিত্র লাইলাতুল কদর বা শবেকদর আজ। যথাযোগ্য ধর্মীয় মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে আজ শনিবার দিবাগত রাতে শবেকদর পালিত হবে। ধর্মপ্রাণ মুসলমানরা মহান রব্বুল আলামিনের নৈকট্য ও রহমত লাভের আশায় ইবাদত বন্দেগির মাধ্যমে পবিত্র লাইলাতুল কদর পালন করবেন। প্রতি বছর পবিত্র রমজান মাসের ২৬ তারিখ দিবাগত রাতে শবেকদর পালন করা হয়। কদর শব্দের অর্থ মাহাত্ম্য ও সম্মান। লাইলাতুল কদর মাহাত্ম্য ও সম্মানের কারণে একে লাইলাতুল কদর তথা মহিমান্বিত, সম্মানিত রাত বলা হয়। তাফসিরবিদ আবু বকর ওয়াররাক (রহ.) বলেন, এই রাতকে লাইলাতুল কদর বলার কারণ এই যে, গুনাহগার বান্দা-বান্দি এ রাতে তওবা-ইস্তেগফার ও ইবাদতের মাধ্যমে সম্মানিত ও মহিমান্বিত হয়ে যায়। যদি আল্লাহর কাছ থেকে কবুলিয়্যাতের ঘোষণা পায়। আল্লাহতায়ালা সারা বছরের মধ্যে এই একটি রাতকে সবচেয়ে বেশি বরকতময়, গুরুত্বপূর্ণ, ও ফজিলতপূর্ণ করেছেন। যা লাইলাতুল কদর নামে পরিচিত। সুরা দুখানে আল্লাহতায়ালা এই রাতকে লাইলাতুম মুবারাকাহ অর্থাৎ বরকতময় রজনি হিসেবে আখ্যায়িত করেছেন। বান্দার ওপর ইহসানস্বরূপ তিনি তা দান করেছেন। এই রাতেই মহান আল্লাহ সম্পূর্ণ কোরআনকে লওহে মাহফুজ থেকে দুনিয়ার আসমানে নাজিল করেন। তারপর জিবরাইল আলাইহিস সালাম সেখান থেকে এক দুই আয়াত বা কিছু কিছু করে রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছে নিয়ে আসতে থাকেন যা ২৩ বছরে শেষ হয়। পবিত্র কোরআনে ইরশাদ হচ্ছে, ‘নিশ্চয়ই আমি এটা (অর্থাৎ কোরআন) শবেকদরে নাজিল করেছি। তুমি কি জান, শবেকদর কি? শবেকদর এক হাজার মাস অপেক্ষা উত্তম। সে ফেরেশতাগণ ও রুহ প্রত্যেক কাজে তাদের প্রতিপালকের অনুমতিক্রমে অবতীর্ণ হয়।
সে রাত আদ্যোপান্ত শান্তি- ফজর পর্যন্ত। (সুরা কদর : ১-৫) এই রাতে ইবাদত করার সওয়াব হাজার মাস ইবাদত করার চেয়ে বেশি পাওয়া যায়। এক হাজার মাসে তিরাশি বছরের কিছু বেশি সময় হয়। আল্লাহতায়ালা ফেরেশতাদের নিয়ে দুনিয়ার আসমানে চলে আসেন। আর বান্দা তখন আল্লাহর কাছে যা চাইবে, তাই পেয়ে যাবে। হজরত ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘শবেকদরে সিদরাতুল মুনতাহায় অবস্থানকারী সব ফেরেশতা জিবরাইল (আ.)-এর সঙ্গে দুনিয়াতে অবতরণ করেন এবং মদ্যপায়ী ও শূকরের গোশত ভক্ষণকারী ব্যতীত প্রত্যেক মুমিন পুরুষ ও নারীকে সালাম করেন। ’ এ রাতে ফেরেশতাদের পৃথিবীতে নেমে আসার দুটি উদ্দেশ্য থাকে। (ক.) এ রাতে যারা ইবাদত-বন্দেগিতে মশগুল থাকে, ফেরেশতাগণ তাদের জন্য দোয়া করেন, যেন আল্লাহতায়ালা তাদের প্রতি রহমত বর্ষণ করেন। হাদিসে এসেছে, ‘যে ব্যক্তি ইমান ও সওয়ার লাভের আশায় কদরের রাতে নফল নামাজ আদায় ও রাত জেগে ইবাদত করবে, আল্লাহ তার ইতিপূর্বের সব (সগিরা) গুনাহ মাফ করে দেন। ’ (সহিহ মুসলিম : ৭৬০) (খ.) দ্বিতীয় উদ্দেশ্য এ আয়াতে বলা হয়েছে যে, সারা বছরে যা কিছু ঘটবে বলে তাকদিরে ফায়সালা হয়ে আছে, আল্লাহতায়ালা এ রাতে তা ফেরেশতাদের ওপর ন্যস্ত করেন, যাতে তারা যথাসময়ে তা কার্যকর করেন। এতে প্রত্যেক মানুষের জন্ম, বয়স, মৃত্যু ও রিজিক ইত্যাদির পরিমাণ লিপিবদ্ধ করা হয়। এমনকি এ বছর কারা হজ করবে, তাও নির্দিষ্ট করে দেওয়া হয়।
শবেকদর রমজানের শেষ দশকে হয়। বেজোড় রাতে হয়। অর্থাৎ ২১ তারিখ রাত, ২৩ তারিখ রাত, ২৫ তারিখ রাত, ২৭ তারিখ রাত ও ২৯ তারিখ রাত। তা অনুসন্ধানের ব্যাপারে হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত, রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, ‘তোমরা রমজানের শেষ দশকের বেজোড় রাতে লাইলাতুল কদর অনুসন্ধান কর। (মুসনাদে আহমদ : ২৪৩৪৬) শবেকদরের জন্য নির্দিষ্ট কোনো দিন-তারিখ নেই। বরং বেজোড় যে কোনো রাতে হতে পারে। প্রত্যেক রমজানে তা পরিবর্তিত হয়। সহিহ হাদিসগুলোর প্রতি লক্ষ্য করলে এই শেষ ১০ দিনের বেজোড় রাতগুলোতেই শবেকদর হওয়ার সম্ভাবনা অনেক। (ইবনে কাসির)

বুখারি-মুসলিম শরিফসহ প্রায় কিতাবে রমজানের শেষ দশকে বেজোড় রাতে তা অন্বেষণ করার কথা বলা হয়েছে। এই রাতে বিশেষ একটি দোয়া পড়ার কথা হাদিসে এসেছে। একবার হজরত আয়েশা (রা.) রসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে জিজ্ঞাসা করেন, ‘যদি আমি শবেকদর পাই, তাহলে কী দোয়া করব? উত্তরে তিনি বললেন, এই দোয়া পড়ো- ‘আল্লাহুমা ইন্নাকা আফুব্বুন তুহিব্বুল আফওয়া ফা’ফু আন্নী’- হে আল্লাহ আপনি অত্যন্ত ক্ষমাশীল। ক্ষমা করতে পছন্দ করেন। আমার গুনাহগুলো মাফ করুন। ’ (তিরমিজি)

অতএব নিজের জন্য, মুসলিম উম্মাহর জন্য, সবার জন্য দোয়া করা। আল্লাহতায়ালা আমাদের সবাইকে শবেকদর অনুসন্ধান করে তার পরিপূর্ণ হক আদায় করে ইবাদত করার তৌফিক দান করুন।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী : পবিত্র লাইলাতুল কদর উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। পবিত্র শবেকদর উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন ও বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এবং বাংলাদেশ বেতার ও বেসরকারি রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে। শবেকদর উপলক্ষে কাল রবিবার সরকারি ছুটি থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *