আবু বেলাল শফিউল হক নয়া সেনাপ্রধান

abu-belalসশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার (পিএসও) আবু বেলাল শফিউল হক নয়া সেনাপ্রধান হচ্ছেন। গতকাল বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আবু বকর ছিদ্দিক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ নিয়োগ আদেশ দেয়া হয়েছে। উক্ত প্রজ্ঞাপনে বাংলাদেশ সেনাবাহিনীর লেফটেন্যান্ট জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হককে আগামী ২৫ জুন অপরাহ্নে জেনারেল পদে পদোন্নতি প্রদানপূর্বক চীফ অব স্টাফ অব দ্য ডিফেন্স সার্ভিসেস (টেনিয়্যূর অব এপয়েন্টমেন্ট) অর্ডার, ১৯৮১ অনুসারে আগামী ২০১৮ সালের ২৫ জুন পর্যন্ত তিন বছরের জন্য সেনাবাহিনী প্রধান পদে নিয়োগ প্রদানের কথা উল্লেখ করা হয়।
এদিকে, আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পরিচালক শাহিনুল ইসলাম জানিয়েছেন, আবু বেলাল শফিউল হক জেনারেল ইকবাল করিম ভূঁইয়ার স্থলাভিষিক্ত হবেন। সেনাপ্রধান হিসেবে ইকবাল করিমের মেয়াদ চলতি জুন মাসের ২৫ তারিখ শেষ হবে। বেলাল শফিউল হক ২৫ জুনই ১৫তম সেনাপ্রধানের দায়িত্ব নেবেন বলে তিনি জানান। ১৯৫৮ সালে জন্ম নেয়া আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে যোগ দেন। লেফটেন্যান্ট জেনারেল পদমর্যাদায় ২০১৩ সালের ১ জানুয়ারি থেকে পিএসও’র দায়িত্বে ছিলেন তিনি। তার আগে তিনি ডিফেন্স সার্ভিস কমান্ড ও স্টাফ কলেজের কমান্ড্যান্ট ছিলেন। ৩৭ বছরে কর্মজীবনে আবু বেলাল সেনাবাহিনীর একটি পদাতিক ডিভিশনের প্রধানের দায়িত্বেও ছিলেন। এছাড়া প্রেসিডেন্টের এডিসি হিসেবেও দায়িত্ব পালন করেন তিনি। এখন আবু বেলাল শফিউল হক জেনারেলের মর্যাদা নিয়ে সেনাবাহিনী প্রধানের দায়িত্ব নেবেন, যে পদটিতে গত তিন বছর ধরে দায়িত্ব পালন করে আসছেন ইকবাল করিম ভূঁইয়া। আবু বেলাল ১৯৭৮ সালে সেনাবাহিনীতে কমিশন পাওয়ার সময় ক্যাডেট হিসেবে কৃতিত্বের জন্য ‘সোর্ড অব অনার’ পেয়েছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে ডিফেন্স স্টাডিজে স্নাতকোত্তর ডিগ্রি নেয়ার পর তিনি ইউনিভার্সিটি অব প্রফেশনালস থেকে দর্শনে এমএ ডিগ্রি নেন।
দেশী ও বিদেশী সামরিক বিষয়ে প্রশিক্ষণ নেয়া আবু বেলাল বর্তমানে আঞ্চলিক যোগাযোগ বিষয়ে পিএইচডি ডিগ্রি নিতে গবেষণারত। জাতিসংঘ শান্তি রক্ষী বাহিনীর কমান্ডার হিসেবে ইরাক, ইথিওপিয়া ও ইরিত্রিয়ায় কাজ করে এসেছেন বাংলাদেশ সেনাবাহিনীর এই কর্মকর্তা। এক ছেলে ও এক মেয়ে সন্তানের জনক আবু বেলালের ভাই ব্যবসায়ী আনিসুল হক ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে সম্প্রতি নির্বাচিত হন। অন্যদিকে, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব মো. আবু বকর ছিদ্দিক স্বাক্ষরিত অপর এক প্রজ্ঞাপনে বলা হয়, “জেনারেল ইকবাল করিম ভূঁইয়াকে আগামী ২৫ জুন অপরাহ্নে সেনাবাহিনী প্রধানের চাকরি থেকে অবসর প্রদান করা হলো।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *