আত্রাইয়ে ১লা বৈশাখ ১৪২২বাংলা নববর্ষ পালিত

19nq33rijdzfe[1]আত্রাই(নওগাঁ)সংবাদদাতা : নওগাঁর আত্রাইয়ে এসো হে বৈশাখ এসো এসো| বাঙালির প্রাণের উৎসব পয়লা বৈশাখ পালিত হয়েছে। বাঙালি পাওয়া না পাওয়া, হাসি আনন্দের ১৪২১ বঙ্গাব্দকে বিদায় জানিয়ে মহাআনন্দে বরণ করে নেয় ১৪২২ বঙ্গাব্দকে। এদিন বাঙালির হাজার বছরের ঐতিহ্যের চিরন্তন উৎসবে মেতে উঠেছে আত্রাই এলাকাবাসীও। পয়লা বৈশাখকে ঘিরে উপজেলার প্রত্যন্ত গ্রামের অগণিত বাঙালি নববর্ষকে বরণ করেছে। শিশু, কিশোর, বয়োবৃদ্ধসহ সকল বয়সী ও শ্রেণি-পেশার মানুষ বাঙালি পরিচয়ের সার্বজনীন এ উৎসবে মেতে উঠছে। বর্ষবরণে আত্রাই উপজেলা প্রশাসনের উদ্যোগে প্রতি বছরের ন্যায় এবারো রয়েছে ব্যাপক আয়োজন।
উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল ১১ টায় উপজেলা চত্বর থেকে নবর্বষের অন্যতম আকর্ষণ বর্ণাঢ্য রালী, পান্তা খাওয়া। উপজেলা চেয়ারম্যান আলহাজ এবাদুর রহমান নেতৃত্বে একটি রালী বের হয়ে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। রালীতে অংশগ্রহণ করে উপজলা নির্বাহী অফিসার হেমন্ত হেনরী কুবি, ওসি আব্দুল লতিফ খান, উপজেলা আওয়ামীলীগ সভাপতি নৃপেন্দ্র নাথ দত্ত, সম্পাদক চৌধুরী গোলাম মোস্তফা বাদল, প্রচার সম্পাদক আফছার আলী প্রাং, উপজেলা যুব উন্নয়ন অফিসার ফজলুল হক, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তারিকুল আলম,আত্রাই প্রেস কাব্লের সাধারণ সস্পাদক প্রভাষক রুহুল আমিন, সাংবাদিক মোঃরুহুল আমীন প্রমুখ।
বড় মজার বিষয় হলো এই গ্রীষ্মের দাবদাহ এড়িয়ে আত্রাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলের মাঠ-ঘাট, পথে-প্রান্তরে ঢল নামে হাজারো উচ্ছসিত জনতার। রং-বেরঙের নারী-পুরুষের পোষাক এবং সজ্জায় বর্ণিল হয়ে উঠে। প্রাণ চাঞ্চল্যে মুখরিত হয়ে আত্রাই উপজেলার দৃশ্যপটও বদলে যায়। পরিধেয় বস্ত্রেও বৈশাখী উৎসবের লাল-সাদার বাহারি নক্সার পোশাক। শাড়ি, সালোয়ার-কামিজ ও ফতুয়া পরে, পায়ে আলতা, হাতে মেহেদী আর খোঁপায় তাজা ফুলের মালা জড়িয়ে বঙ্গ ললনারা পালন করে পহেলা বৈশাখ। পুরুষের পরিধানে পাঞ্জাবী ও ফতুয়াসহ চিরায়ত বাঙালি পোশাক। শিশুরাও বাবা-মা’র হাত ধরে আসে পুরো বাঙালি সাজে সেজে। প্রায় সকলের, বিশেষ করে শিশু,তরুণ- তরুণীদের কপালে, গালে, বাহুতে আঁকা বাঙালী সংস্কৃতির আলপনা। রঙ-বেরঙের মুখোশ পরে ঢাক, ঢোল, একতারা হাতে নানা অনুষ্ঠানে যোগ দিতে রাস্তায় নামে আত্রাই উপজেলার অধিকাংশ মানুষ। পরে রালী শেষে পান্তাভাত খাওয়া, লাটি খেলা, হাড়ি ভাঙ্গা ও মনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *