মেডিকেল ভর্তিচ্ছুদের আন্দোলনে পুলিশি হামলা, আটক ১০

marpit-300x169শিক্ষা বিভাগ : প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা বাতিল ও নতুন পরীক্ষার দাবিতে আন্দোলনরত শিক্ষার্থীদের মিছিল থেকে অন্তত ১০ জনকে আটক করেছে পুলিশ। বুধবার দুপুরে শাহবাগে জাতীয় গণগ্রন্থাগারের সামনে থেকে আন্দোলনকারীদের প্রথমে শাহবাগ ও পরে রমনা থানায় নিয়ে যাওয়া হয় বলে জানিয়েছেন পুলিশের রমনা জোনের এডিসি মো. জসিম।
এছাড়া আন্দোলনে সংহতি জানাতে আসা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের একদল নেতাকর্মীকেও শাহবাগ থানায় নিয়ে যেতে দেখো গেছে।
থানার সীমানার ভেতরেও নেতাকর্মীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি ও মারধরের ঘটনা ঘটেছে।
গত ১৮ সেপ্টেম্বর সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোর সমন্বিত ভর্তি পরীক্ষা নেওয়া হয়। পরীক্ষায় অংশ নেওয়া ৮৩ হাজার শিক্ষার্থীর মধ্যে ৪৮ হাজার ৪৪৮ জনকে যোগ্য ঘোষণা করে ফল ঘোষণা করা হয় ২০ সেপ্টেম্বর। পরদিন থেকে প্রশ্ন ফাঁসের অভিযোগে পরীক্ষা বাতিলের দাবিতে দেশের বিভিন্ন স্থানে বিক্ষোভ শুরু করে মেডিকেল ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একাংশ। এর অংশ হিসেবে বুধবার সকাল সাড়ে ৯টার দিকে শহীদ মিনারে অবস্থানের কথা থাকলেও সেখানে পুলিশ দেখে সরে আসেন আন্দোলনকারীরা।
পরে বেলা সাড়ে ১১টার দিকে তারা রাজু ভাস্কর্য এলাকায় জড়ো হন। প্রশ্ন ফাঁসের প্রতিবাদ এবং পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার দাবিতে মিছিল নিয়ে তারা শাহবাগের দিকে এগোতে চাইলে পাবলিক লাইব্রেরির সামনে পুলিশ বাধা দেয়।
সেখানে শিক্ষার্থীদের সঙ্গে পুলিশের ধস্তাধস্তি হয়। টেনে-হিঁচড়ে ১০ জনকে আটক করে শাহবাগ থানায় নিয়ে যায় পুলিশ।
পরে বেলা ১২টার দিকে পুনরায় ভর্তি পরীক্ষার দাবি এবং আটকদের মুক্তির স্লোগান নিয়ে সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের একটি মিছিল ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শাহবাগের দিকে গেলে পুলিশ তাতেও বাধা দেয়। সেখানেও পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের ধস্তাধস্তি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *