শার্শায় পাটের বাম্পার ফলনÑচাষে আগ্রহ কৃষকদের

Benapole jute pic--23-06-15বেনাপোল প্রতিনিধি:-যশোরের শার্শা উপজেলায় চলতি মৌসুমে টার্গেট অতিরিক্ত পাট চাষ হয়েছে। মাঠ জুড়ে সবুজ পাটের ক্ষেত। এবার পাটের বাম্পার ফলনের আশা করছেন চাষীরা। ভাল বীজ সহ সার ডিজেল ও কীটনাশকের সহজ প্রাপ্যতায় এবার পাট ভাল হয়েছে বলে জানান কৃষকরা। পাটের দাম বৃদ্ধি সহ উৎপাদন মূল্য কম হওয়ায় অধিক লাভের আশায় পাট চাষ করছেন তারা। ৪হাজার ৫শ হেক্টর জমিতে পাট চাষের লক্ষমাত্রা নিয়ে ৪ হাজার ৮শ হেক্টর জমিতে পাট চাষ হয়েছে বলে জানান উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার।
প্রাকৃতির বৈরী আবহাওযা সহ বীজ ভাল হওযায় পাটের চারা ভাল হয়েছে। ফলনও বেশী হবে বলে আশা চাষীদের। তবে বৃষ্টি হলেই পাটের বাম্পার ফলন হবে বলে জানান শার্শার চাষীরা।
নাভারন কুলপালা গ্রামের ফরিদা বেগম বলেন,আমরা এবার তিন বিঘা জমিতে পাট করেছি। ফলন হয়েছে ভাল। গত বার পাটের দাম ভাল পাওয়ায় এবার তারা আরো ২বিঘা জমি বেশী পাটর চাষ করেছেন।
একই কথা বলেন-শার্শা নারায়ণপুর গ্রামের আলম হোসেন-তিনি বলেন পাট চাষ লাভবান চাষ। পাটের খড়ি বিক্রি হয় দুই থেকে তিন হাজার টাকা। তিনি এবার ৭বিঘা জমিতে পাট চাষ করেছেন বলেন জানান। নিজামপুর গ্রামের কোহেলী খাতুন বলেন—গতবার ২বিঘা জমিতে পাট চাষ করে ২০ হাজার টাকা লাভ করেছেন। দাম পেয়েছেন ভাল। এবার পাট ভাল হয়েছে। দাম ভাল পেলে অধিক লাভ করবেন বলে আশা তার।
শার্শা উপজেলা কৃষি অফিসার হীরক কুমার সরকার বলেন—এবার উপজেলায় টার্গেট অতিরিক্ত পাট চাষ হয়েছে। ফলন হয়েছে ভাল। দিন দিন বাড়ছে পাট চাষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *