চাঁদপুর মেঘনা নদীতে অভিযান চালিয়ে ৭ নৌকা সহ ৩৫ জেলে আটক

মোঃ জাবেদ হোসেন : নিষেধাজ্ঞা অমান্য করে চাঁদপুরের পদ্মা-মেঘনা নদীতে মা ইলিশ ধরায় ৩৫ জেলেকে আটক করেছে নৌ পুলিশ।এ সময় মাছ ধরার সাতটি নৌকা জব্দ করা হয়। চাঁদপুর নৌ থানা পুলিশ সুত্রে জানায়,মা ইলিশ রক্ষায় চাঁদপুর নৌ থানা পুলিশের অভিযান অব্যাহত রয়েছে। রোববার রাত ১২ টা থেকে গতকাল সোমবার ভোর রাত সাড়ে ৫ টা পর্যন্ত পদ্মা ও মেঘনা নদীর বিভিন্ন স্হানে চাঁদপুর নৌ থানার অফিসার ইনচার্জ মোঃ কামরুজ্জামানের সার্বিক তত্বাবধানে এস আই মিঠুন বালা ও এস আই আশরাফুলসহ সঙ্গীও ফোর্স নিয়ে চাঁদপুর সদর উপজেলার রাজরাজেশ্বর, লক্ষ্মিপুর মডেল ইউনিয়ন ও হানারচর ইউনিয়নের মেঘনা নদীর বিভিন্ন স্হানে অভিযান পরিচালনা করে।

সরকারের নিষিদ্ধ সময়ে মা ইলিশ আহরন কালে অপ্রাপ্তসহ ৩৫ জন জেলে কে আটক করে। আটককৃতরা হলেন, আজাদ (১৮),সালাম বেপারী (২২),আব্বাস আলী (২২) ইসমাইল (১৯), মনির (২৭), মোহাম্মদ সরকার (১৯),সোহেল দেওয়ান (১৮),মোবারক (২২) সরকার কান্দি, হযরত আলী (১৯)খলিল বেপারী (২৭) , আফজাল হোসেন (২৪), শাকিল মিজি (২১),খোরশেদ (২২)আলমগীর খান (২৮)আলামিন (২৯)শুকুর আলী (৩০)শাহ আলম (২৫),লিটন ঢালী (২৪), মানিক (১৮), আবুল কালাম, নূর উদ্দিন হাওলাদার (২৫)বকুলকান্দি।

অপ্রাপ্তবয়স্ক জেলেরা হৃদয় (১৬),ওমর ফারুক (৯),সুজন (১৫),শাহাজালাল মিয়া (১০),নাজমুল (১৪),রায়হান (১৪),হাবিবুল্লাহ (৭),আমির (৬),ইয়াসিন (৮),শাহাদাত (১১),ফজলুল হক (১৪),অলি উল্লাহ (১৫) ও নাঈম (১৩)।

আটককৃত জেলেদের বিরুদ্ধে পুলিশ মৎস্য সংরক্ষণ আইনে মামলা দায়ের করে তাদেরকে জেল হাজতে পাঠিয়েছে। অপ্রাপ্ত বয়স্ক জেলেদেরকে তাদের পরিবারের জিম্মায় দিয়েছে নৌ থানা পুলিশ।

নৌ থানার ইন্সপেক্টর কামরুজ্জামান বলেন,গতকাল রোববার মধ্যরাত থেকে বিকেল ৫টা পর্যন্ত পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকার বিভিন্ন পয়েন্টে অভিযান চালানো হয়। এ সময় ইলিশ ধরা অবস্থায় এসব জেলেকে আটক করা হয়। একই সময় জব্দ করা হয় সাতটি নৌকা। তবে আটক জেলেদের মধ্যে অপ্রাপ্তবয়স্ক জেলেও রয়েছে।

তিনি আরও বলেন, আটক জেলেদের তথ্য যাচাই-বাছাই শেষে পৃথক নিয়মিত সাতটি মামলা দায়ের করা হবে। জব্দ করা নৌকা নৌ থানা হেফাজতে রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *