মোল্লাহাটে আবারো ফায়ার সার্ভিসের বিলম্ব, এতিমখানা পুড়ে ছাই

মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের মোল্লাহাট থানার চুনখোলা গ্রামে আগুনে পুড়ে ছাই হয়ে গেছে আল মারকাজুল কুরআন মাদ্রাসা ও এতিমখানা। এতে প্রায় ৫/৬ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে জানা গেছে। ১৭ ডিসেম্বর (শনিবার) সকাল সাড়ে ৭ টার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। স্থানীয়দের ধারনা বৈদ্যুতিক সর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

মাদ্রাসার প্রতিষ্ঠাতা পরিচালক মুফতি আঃ হান্নান জানান, ১৩ মাস আগে মাদ্রাসাটি শুরু হয়েছে। আগামী ২ জানুয়ারী মাদ্রাসার বার্ষীক ওয়াজ মাহফিল উপলক্ষ্যে ভোরবেলা ছাত্রদের নিয়ে কালেকশনে বেরিয়ে গেলে স্থানীয়রা ফোন করে আগুন লাগার খবর জানান। তখন এসে দেখি সব শেষ হয়ে গেছে। ছাত্রদের পরনের কাপড় ছাড়া সবই পুঁড়ে শেষ। এছাড়া কালেকশনের ৪২ হাজার টাকা, ৫/৬ মন চাল পুড়ে প্রায় ৬ লক্ষ টাকার ক্ষতি হয়েছে বলে জানান তিনি। তিনি আরো জানান, অগ্নিকাণ্ডের ঘটনা মোল্লাহাট ফায়ার সার্ভিস স্টেশনে জানানো হলেও প্রায় পৌনে এক ঘণ্টা পর পৌঁছে। ততক্ষণে স্থানীয়রা আগুন নিয়ন্ত্রণে আনে। একেবারে শেষের দিকে ফায়ার সার্ভিসও স্থানীয়দের সাথে যুক্ত হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, অগ্নিকাণ্ডের ঘটনায় ফায়ার সার্ভিসকে সম্ভবপর দ্রুত সময়ে পৌঁছানো উচিত।

মাদ্রাসার জমি ও ঘর দাতা হাজী মোঃ শাফায়েত হোসেন জানান, দীনি শিক্ষার জন্য জায়গাসহ ঘরটি তিনি দান করেছেন। সকালে আগুন লাগার খবর পেলে তিনি মোল্লাহাট ফায়ার সার্ভিসে ফোন দিলে তাদের আসতে প্রায় পৌনে ১ঘন্টা বিলম্ব হয়। কিন্তু ততক্ষনে স্থানীয়রা আগুন নিভিয়ে ফেলেলেও প্রায় ৬ লক্ষ টাকার ক্ষতি হয়ে যায়। তিনি পুনরায় মাদ্রাসা নির্মাণ ও এতিম ছাত্রদের পুনর্বাসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন। এছাড়া ফায়ার সার্ভিস যেনো আর কোন অগ্নিকাণ্ডের ঘটনায় এমন বিলম্ব না করে, সে জন্য সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেন তিনি।

উল্লেখ্য, গত আট তারিখে উপজেলার উদয়পুর গোলার চক এলাকায় একটি বাড়ি পুড়ে ভস্মীভূত হয়। মোবাইল ফোনে জানানোর পর মাত্র আড়াই কিলোমিটার দূর থেকে ওই স্থানে পৌঁছতে ফায়ার সার্ভিসের সময় লাগে পৌনে এক ঘণ্টা। আবার আজ মাদ্রাসায় অগ্নিকাণ্ডের ঘটনায় ৯ কিলোমিটার দূরে পৌঁছতে সময় লাগে পৌনে এক ঘন্টা। এ বিলম্বের কারণে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে বলে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন স্থানীয়রা।

এ বিষয়ে মোল্লাহাট ফায়ার সার্ভিস স্টেশন লিডার মোঃ সাজেদুর রহমান জানান, তারা বিলম্ব করেননি, ফোন পাওয়া মাত্র রওনা দিয়েছেন এবং ১২ মিনিটে ঘটনাস্থলে পৌঁছান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *