সাংবাদিকদের ঝুঁকি নিয়েই কাজ করতে হবে: ইকবাল

49860_1```ZZঢাকা : প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্ঠা ইকবাল সোবহান চৌধুরি বলেছেন, সাংবাদিকরা পুরোপুরি ঝুঁকি মুক্ত হবে না, তাদের ঝুঁকি নিয়েই কাজ করতে হবে। সাংবাদিকতা পেশাটি অন্যান্য সাধারণ পেশার মত নয়। এখানে যারা আসেন তারা নিজ থেকেই এ পথে আসেন।
রোববার দুপুরে জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ অনলাইন মিডিয়া এসোসিয়েশন (বোমা) আয়োজিত বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, যারা মনে করেন সাংবাদিকতা একটি পেশা, তারা বেশি দিন এ পথে টিকে থাকতে পারেন না। আর যারা চেলেঞ্জ নিতে আসেন তারাই এপথে ঠিকে থাকেন।
আগেকার সাংবাদিকরা এখনকার মত সুযোগ সুবিধা পাননি, আমরা স্বাধীন দেশে স্বাধীন গণমাধ্যমের সুযোগ সুবিধা ভোগ করছি। কিন্তু যে সব মিডিয়া এই স্বাধীনতার সেুযোগ নিয়ে অপরাধ করছে তাদের সম্পর্কে সজাগ থাকতে হবে। এবিষয়ে আমাদের আরো সাহসি ভূমিকা পালন করতে হবে।
তিনি বলেন, সরকার চাইলেই গণমাধ্যম নিয়ন্ত্রণ করতে পারবে না এবং সেটা করার সরকারের ইচ্ছাও নেই।
ডিজিটাল দেশ সম্পর্কে তিনি বলেন, আমাদের যাবতীয় সোস্যাল মিডিয়া ডিজিটাল হয়ে যাচ্ছে, অতি শিগগিরিই আমরা একটি পরিপূর্ণ গণমাধ্যম নীতিমালা প্রণয়ন করব। আর গণমাধ্যমের স্বাধীনতার নামে যারা সেচ্ছাচারিতা করে, তাদের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সাইবারের বিকাশ চাই, কিন্তু সাইবারের ক্রাইমকেও দমন করতে হবে।
বোমার সভাপতি জয়ন্ত আচার্যের সভাপতিত্বে আরো উপস্থিত ছিলেন, আমানুল্লাহ কবির, জৈষ্ঠ সম্পাদক আমাদের সময় ডট কম; তথ্য উপদেষ্টা মোস্তফা জব্বার; একেএম শরিফুর ইসলাম প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *