৫টি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে যাচ্ছে সরকার

অপরাধ তথ্যচিত্র ডেক্স: আরও ৫টি নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দিতে যাচ্ছে সরকার। এরমধ্যে নাটোর জেলায় দুটি কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। জরুরি ভিত্তিতে এসব বিশ্ববিদ্যালয়ের অনুমোদনে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) কাছে মতামত চেয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

ইউসিসি থেকে জানা গেছে, নতুন পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে রয়েছে নারায়ণগঞ্জে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, নাটোর সদর উপজেলায় ডক্টর ওয়াজেদ আলী কৃষি বিশ্ববিদ্যালয়, নাটোরের সিংড়া উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয়, মেহেরপুরের গাংনী উপজেলায় একটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের নির্বাচনী এলাকা মেহেরপুরে আরেকটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

দেশে ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় একাডেমিক কার্যক্রম চালাচ্ছে। আরও ৩টি বিশ্ববিদ্যালয়ের অনুমোদন রয়েছে, কিন্তু এখনও শুরু হয়নি কার্যক্রম। গত সপ্তাহে আরও ৫টি বিশ্ববিদ্যালয় স্থাপনের বিষয়ে জরুরি ভিত্তিতে মতামত দিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে অনুরোধ জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মঞ্জুরি কমিশন বলছেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আসন সংকট থাকার কারণে নতুন বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেওয়া হচ্ছে। ধীরে ধীরে সব জেলায় একটি করে বিশ্ববিদ্যালয় করা হবে। তবে বেকারত্বের হার এবং শিক্ষার মানের সঙ্গে বিশ্ববিদ্যালয়ের অনুমোদনের কোনো সম্পর্ক নেই।

কারিগরি শিক্ষায়ও ধীরে ধীরে জোর দেওয়ার কথা জানিয়েছে কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *