মংলায় ভূমি অফিসের নথিপত্র আগুণে পুড়ে ছাঁই নাশকতার মামলা

fire

এমরান হোসেন বাবুল,মংলা:মংলায় পুরাতন সদর ইউনিয়ন ভূমি অফিসে অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। এসময় ওই অফিসে থাকা  ২৭ বছরের পুরাতন জমির নথিপত্র পুঁড়ে ছাঁই  হয়ে গেছে। এ ঘটনায় সকালে মংলা ভূমি অফিসের পক্ষ থেকে একটি নাশকতার মামলা দায়ের করা হয়েছে।  রাত আটটার দিকে এ অগ্নিকান্ডের ঘটনা ঘটে। প্রায় দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুণ নিয়ন্ত্রণে আনেন অগ্নি নির্বাপক কর্মীরা।
মংলা উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো. নাজমুল হক সোমবার দুপুরে মুঠোফোনে এ প্রতিবেদককে জানান- রাত আটটার দিকে  পুরাতন সদর ইউনিয়ন ভূমি অফিসে অগ্নিকান্ডের ঘটনা ঘটে। এসময় অগ্নি নির্বাপক কর্মীদের খবর দিলে তারা দেড় ঘন্টা চেষ্টা চালিয়ে আগুণ নিয়ন্ত্রণে নেন।
মো. নাজমুল হক আরো জানান- ২০১১ সাল পর্যন্ত ওই অফিসটি মংলা  ভূমি অফিস হিসেবে ব্যবহার করা হত। পরে অফিস সরিয়ে আনা হয়। এবং ওই কক্ষটিতে ১৯৮৩সাল  থেকে ২০১০ সাল পর্যন্ত ২৭ বছরের গুরুত্ব পূর্ণ নথি পত্র রাখা হয়েছে। রোববারের রাতের আগুণে ওই সব নথিপত্র পুড়ে ছাঁই হয়ে গেছে।
তিনি বলেন- এ ঘটনায় ভূমি অফিসের প্রধান সহকারী মো.আ. সালাম বাদী হয়ে মংলা থানায় সোমবার সকালে একটি নাশকতার মামলা দায়ের করেছেন। এছাড়া একই দিনে জেলা পর্যায়ে ও উপজেলা পর্যায়ে দুটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। জেলা পর্যায়ে অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শফিকুল ইসলামকে প্রধান করে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি আগামী ৫ কার্য দিবসের মধ্যে তাদের তদন্ত পেশ করবেন এবং উপজেলা পর্যায়ে তাকে (মংলা উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মো. নাজমুল হক) প্রধান করে ৫ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। এ তদন্ত কমিটি আগামী  ৩ কার্য দিবসের মধ্যে তাদের তদন্ত পেশ করবেন। তদন্ত কমিটির প্রতিবেদনের পর ক্ষয়ক্ষতির পরিমাণ ও কারণ জানাযাবে বলে ভ’মি অফিসের ওই কর্মকর্তা মন্তব্য করেছেন।
মংলা থানার ওসি বেলায়েত হোসেন মামলার সত্যতা স্বীকার করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *