চট্টগ্রামে উৎসব মুখর পরিবেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস’১৮ উদযাপন উপলক্ষে র‌্যালি ও সেমিনার অনুষ্ঠিত! ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে ভোক্তাদের নিরাপত্তা নিশ্চিতের পাশাপাশি স্বাশ্রয়ী ও নিরবিছিন্ন বিদ্যুৎ ও ইন্টারনেট সুবিধা নিশ্চিত করার দাবি


“ডিজটাল বাজার ব্যবস্থায় অধিকতর স্বচ্ছতা ও ন্যায্যতা নিশ্চিতকরণ” শ্লোগানকে সামনে চট্টগ্রামে উৎসব মুখর পরিবেশে বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযপান করা হয়। ১৫ মার্চ ’১৮ সকালে সার্কিট হাউজ চত্বর থেকে র‌্যালি শুরু হয়ে নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে পুনরায় সার্কিট চত্বরে ফিরে আসেন। পরে অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ হাবিবুর রহমানের সভাপিত্বে অনুষ্ঠিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান। বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উপ-কমিশনার মোস্তাকিম ইবনু মিনান, ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এম নাজের হোসাইন, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অহিদ সিরাজ স্বপন, চট্টগ্রাম ইউমেন চেম্বারের ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা। স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা সংরক্ষন অধিদপ্তরের উপ-পরিচালক প্রিয়াংকা দত্ত, মুল বক্তব্য উপস্থাপন করেন অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন আকতার। ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারন সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরীর সঞ্চালনায় আলোচনায় চট্টগ্রাম সিটিকর্পোরেশনের কাউন্সিলর আবিদা আজাদ, কাউন্সিলর আঞ্জুমান আরা, কাউন্সিলর নাজমুল হক ডিউক, জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোঃ শাহাব উদ্দীন, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম দোকান মালিক সমিতির সভাপতি আলহাজ্ব সালামত আলী, বাঁশখালী উপজেলা সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ইয়ামুন্নাহার, বাংলাদেশ ফ্রুজেন ফুড এক্সপোর্টাস এসোসিয়েশনের সভাপতি মাহবুব রানা, কিন্ডার গার্ডেন ঐক্য পরিষদ এর সভাপতি ইকবাল বাহার চৌধুরী, দোকান মালিক সমিতি চট্টগ্রাম মহানগর সহ-সভাপতি খালেদ খান চৌধুরী, চট্টগ্রাম ড্রিংকিং ওয়াটার অ্যাসোাসিয়েশনের সাধারন সম্পাদক ফয়সল আবদুল্লাহ আদনান, এডাব চট্টগ্রামের রেজিয়াবেগম, আইসবার মালিক সমিতির সাধারন সম্পাদক আবদুল হান্নান, চট্টগ্রাম জেলা পোল্ট্রি খামার অ্যাসোসিয়েশন এর সভাপতি সিরাজুল ইসলাম, বিএসটিআই এর সহকারী পরিচালক মোস্তাক আহমদ, পাঁচলাইশ থানা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ শরমিন আকতার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রতিনিধি কৃষিবিদ আমিনুল হক, ক্যাব নেতা অজয় মিত্র শংকু, হাজী ইকবাল আলী আকবর, আলহাজ্ব আবদুল মান্নান, তৌহিদুল ইসলাম, হারুন গফুর ভুইয়া, শাহীন চৌধুরী, জাহাঙ্গীর মোস্তফা, রুবি খান, সায়মা হক, জান্নাতুল ফেরদৌস, নাসিমা আলম, সেলিম জাহাঙ্গীর, সেলিম সাজ্জাদ, জানে আলম, মোনায়েম বাপ্পি, চৌধুরী কে এন এম রিয়াদ, নোমান উল্লাহ বাহার প্রমুখ। সেমিনারে সরকারী কর্মকর্তা, চেম্বার প্রতিনিধি, দোকন মালিক সমিতি, বাজার সমিতি, সাংবাদিক, শিক্ষক, জনপ্রতিনিধি, খাদ্য উৎপাদক, নারী, মুক্তিযোদ্ধা, সংস্কৃতি কর্মী, মানবাধিকার, ছাত্র ও যুব সংগঠন, এনজিও এবং ক্যাব প্রতিনিধিসহ বিভিন্ন শ্রেণী পেশার প্রতিনিধিরা অংশগ্রহন করেন।
সেমিনারে প্রধান অতিথির ভাষনে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন সরকার ভোক্তাদের অধিকারের সুরক্ষায় অনেক সোচ্চার। ভোক্তা সংরক্ষন আইন প্রণয়ন, ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর প্রতিষ্ঠা, জেলা ও উপজেলা প্রশাসনের মাধ্যমে ভোগ্য পণ্যের বাজার তদারকি ও খাদ্যে ভেজাল রোধে প্রতিনিয়ত মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে। কিন্তু দেশের ভোক্তারা সচেতন ও সংগঠিত নয় বিধায় অধিকার আদায়ে নানা বিঢ়ম্বরান শিকার হতে হচ্ছে। পবিত্র রমজান ও যে কোন উৎসবকে ঘিরে কিছু অসাধু ব্যবসায়ী পণ্যের মজুত ও কৃত্রিম সংকট তৈরী করে বাজার অস্থিতিশীল করে দেন। এ অবস্থায় ভোক্তাদের মাঝে আরো সচেতনতা বাড়াতে ক্যাবকে আরো জোরদার ভুমিকা রাখতে হবে। পৃথিবীর বিভিন্ন দেশে ভোক্তা অধিকার সংগঠনগুলি বেশ শক্তিশালী। সেকারনে খাদ্যে ভেজাল বা ভোক্তা অধিকার লংগনের ঘটনা খুবই নগন্য। তিনি ক্ষোভ প্রকাশ করে বলেন দেশের নামিদামি কোম্পানীগুলিও খাদ্যে ভেজালের মতো অপকর্মে জড়িত, যা খুবই দুঃখজনক। যার কারনে খাদ্যে ভেজালের ব্যপ্তি ক্রমাগত বেড়েছে। তবে খাদ্য পণ্য ক্রয়ে ভোক্তারা সচেতন ও সোচ্চার হলে এ অবস্থার অবসান ঘটাতে ব্যবসায়ীরা বাধ্য হবেন। কারন ভোক্তারাই যে কোন পণ্যের মূল নিয়ামক।সভপতির ভাষনে অতিরিক্ত জেলা প্রশাসক হাবিবুর রহমান বলেন, বিশ্ব ভোক্তা অধিকার দিবসের এবারের প্রতিপাদ্য বিষয়টি খুবই গুরুত্বপুর্ন। কারন বর্তমানে অনলাইনে কেনা কাটা অনেক বেড়েছে। বিক্রেতারা যে ধরনের মানের পণ্য সরবরাহ করার প্রতিশ্রুতি প্রদান করেন, প্রকৃতপক্ষে সে ধরণের মানের পণ্য পাওয়া যায় না। সেকারনে অনলাইনে কেনা কাটায় ভোক্তারা অধিকাংশ জায়গায় ক্ষতিগ্রস্থ হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *