বৈষম্যমূলক শুল্কনীতি ও বর্ধিত কর প্রত্যাহারের দাবীতে মোল্লাহাটে বিড়িশ্রমিকদের মানববন্ধন

20170601_172045
মোল্লাহাট (বাগেরহাট) প্রতিনিধি : বৈষম্যমূলক শুল্কনীতির প্রতিবাদ ও বাজেটে বর্ধিত কর প্রত্যাহারের দাবীতে মোল্লাহাটে বিক্ষোভ ও মানববন্ধন করেছে বিড়ি শ্রমিকরা। বৃহস্পতিবার বিকেলে মুশলধারে বৃষ্টি উপেক্ষা করে মোল্লাহাট উপজেলা পরিষদের সামনে এই মানববন্ধন কর্মসুচি পালিত হয়।
বিড়িশ্রমিক ফেডারেশন বাগেরহাট জেলা শাখার ব্যানারে মানববন্ধনে ৫শতাধিক বিড়িশ্রমিক অংশ নেন।
এসময় তারা বলেন, এই শিল্পের সাথে সারা দেশে ১৭ লাখ বিড়িশ্রমিক জড়িত। এই শিল্প বন্ধ করে দেবার বিষয়ে সারাদেশের বিড়ি শ্রমিক ও তাদের পরিবার দিশেহারা হয়ে পড়েছে। বিকল্প কাজের সুযোগ সৃষ্টি না করে বিড়ি শিল্প বন্ধের এই বৈষম্যমূলক নীতি কোন ভাবে মেনে নেওয়া হবে না।
শ্রমিকদের দেওয়া তথ্য মতে ২০০৯ সালেও দেশে ২১৮টি বিড়ি ফ্যাক্টরি ছিলো। বিড়ির উপর একের পর এক কর আরোপের কারণে বর্তমানে ৯০টি বিড়ি ফ্যাক্টরী চালু রয়েছে। ওই সব বিড়ি ফ্যাক্টরি বন্ধ হয়ে যাওয়ার কারণে এরিমধ্যে কয়েক লাখ বিড়ি শ্রমিক এবং তাদের পরিবার কষ্টে জীবনযাপন করছেন।
মানববন্ধন চলাকালে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- বাংলাদেশ বিড়ি শ্রমিক ফেডারেশনের বাগেরহাট জেলা কমিটি আহ্বায়ক জাহাঙ্গীর আলম, মোল্লাহাট উপজেলা কমিটির সভাপতি আতিয়ার রহমান, বিড়ি শ্রমিক ফেডারেশনের নেতা ইব্রাহিম হোসেন, আলী হোসেন, হেদায়েত আলী, শেখ কাওসার আলী, শেখ হাসমত আলী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *