মাগুরায় একই গ্রামের ১০ জনসহ৩৮ নারী-পুরুষ ডেঙ্গু রোগে আক্রান্ত

মাগুরা প্রতিনিধি : মাগুরার শ্রীপুর উপজেলার রাজাপুর গ্রামের ১০ জন ডেঙ্গু রোগীসহ সদর ও শ্রীপুর উপজেলার অন্তত ৩৮ জন নারী পুরুষ ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। আজ শনিবার দুপুরে শ্রীপুর উপজেলার দূর্গাপুর গ্রামের হান্নান (৩৬) ও কচুয়া গ্রামের নাসরিনকে (৪০) নতুন করে ভর্তি করা হয়েছে। ইতোমধ্যে ২৭ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। ২ জনকে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর মেডিকেল কলেজ ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। বাকি ৯ জনের মধ্যে ৭ জন শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ২ জন মাগুরা ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালে ভর্তি রয়েছেন।
শনিবার সকালে সরেজমিন শ্রীপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে জানা গেছে, গত ২৬ জুন একই দিনে উপজেলার রাজাপুর গ্রামের রানা (২০), রেখা রানী (৭০) ও পশুপতি (৭৫) নামের ৩ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে ভর্তি হন। এরপর থেকে প্রতিদিনই দু’একজন করে রোগী আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হচ্ছেন। এদের মধ্যে রাজাপুর গ্রামের সরোজিৎ ও তখলপুর গ্রামের রেবেকাকে উন্নত চিকিৎসার জন্য ফরিদপুর ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে স্থানান্তর করা হয়েছে।
মাগুরার সিভিল সার্জন ডা. শহীদুল্লাহ দেওয়ান জানান, জেলা সদরের ২৫০ শয্যা হাসপাতালসহ প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পৃথক ওয়ার্ডে ডেঙ্গু চিকিৎসার পর্যাপ্ত ব্যবস্থা আছে। মাগুরা পৌরসভাসহ জেলার ৩৬ ইউনিয়নের প্রতিটি এলাকায় ডেঙ্গু সচেতনতা বিষয়ে প্রচারণা চালানো হচ্ছে। জেলা সদরের পাশপাশি ইউনিয়ন পর্যায়ে থাকা স্বাস্থ্যকর্মীদের জ্বরে আক্রান্ত যেকোন রোগীকে ডেঙ্গু পরীক্ষা করানোর জন্য নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া পৌরসভার পক্ষ থেকে এ বিষয়ে প্রচারণার পাশাপশি মশা নিধন কার্যক্রম চালানোর জন্য ব্যবস্থা নেয়া হয়েছে। জেলার অপর দুই উপজেলা মহম্মদপুর ও শালিখাতে এখনো কোনো ডেঙ্গু আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া যায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *