পটিয়ায় একসঙ্গে একই স্কুলের ১৭ শিক্ষক বদলি

পটিয়া (চট্টগ্রাম) সংবাদদাতা : পটিয়া উপজেলা শিক্ষা কর্মকর্তা আবু আহমদ বলেন, বুধবার (২১ জুন) বদলির এ আদেশ পাই। আদেশ পেয়ে শিক্ষকরা বৃহস্পতিবার (২২ জুন) বদলিকৃত বিদ্যালয়ে যোগদান করেছেন।

সংশ্লিষ্টরা জানান, গত এক বছর পটিয়া পৌরসদরের শশাংকমালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ হারুনুর রশিদ ও সহকারী শিক্ষিকা উম্মে হাবিবা চৌধুরী ও বিদ্যালয় পরিচালনা কমিটির এমপি মনোনীত সহ-সভাপতির মধ্যে দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। এতে বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ মারাত্মক বিঘ্নিত হয়। এই প্রেক্ষিতে গত ১৩ জুন প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক নাসরিন সুলতানা স্বাক্ষরিত এক অফিস আদেশে এই ১৭ শিক্ষকের বদলির আদেশ দেওয়া হয়। একই সঙ্গে ১৭ শিক্ষককে বিভিন্ন বিদ্যালয়ে বদলি করে সেখান থেকে একজন করে শিক্ষককে স্থলাভিষিক্ত করা হয়।

শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের অনুমোদন ক্রমে প্রশাসনিক কারণে তাদেরকে বদলি করা হয়েছে বলে উল্লেখ করেন তারা।

পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু আহমদ বলেন, শিক্ষকদের দলাদলি ও বিদ্যালয়ের শিক্ষার পরিবেশ বিঘ্ন ঘটনার কারণে স্বনামধন্য ওই স্কুলের শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছিল। এই বদলির মাধ্যমে সেখানে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

পটিয়া উপজেলা প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি স্বপন কান্তি নাথ জানান, এক বছর পটিয়ার কোনো প্রাথমিক বিদ্যালয়েই নির্বাচিত কমিটি নেই। মেয়াদোত্তীর্ণ কমিটি দিয়ে চলছে স্কুল পরিচালনা। ফলে প্রতিটি স্কুলেই চলছে গ্রুপিং। শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে অবিলম্বে বিদ্যালয়গুলোতে কমিটি পুর্নগঠনের প্রয়োজন।

উপজেলা সহকারি শিক্ষক সমিতির সভাপতি মাহমুদুল হক জানান, শিগগিরই কমিটি করা হবে বলে তিনি জানতে পেরেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *