আক্রান্ত ছাড়াল ৫৫ হাজার, আজও মৃত্যু ৩৭

অপরাধ তথ্যচিত্র ডেক্স: প্রায় ২শটি নমুনা পরীক্ষা কম করেও আড়াই হাজারের বেশি মানুষ করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। ১২ হাজার ৫১০টি নমুনা পরীক্ষা করে গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে আরও ২৬৯৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৫ হাজার ১৪০ জন।
এছাড়াও গত ২৪ ঘণ্টায় মরণঘাতি এই ভাইরাসে প্রাণ হারিয়েছেন আর ৩৭ জন। গতকালও মৃত্যুর সংখ্যা ছিল একই। ফলে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা দাঁড়ালো ৭৪৪ জনে।
করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে বুধবার (৩ জুন) দুপুরে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত বুলেটিনে এতথ্য জানানো হয়।
ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুলেটিনে সংযুক্ত হয়ে এ স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক (অতিরিক্ত মহাপরিচালক প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪৭০জন। ফলে এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১১ হাজার ৫৯০ জন।
তিনি জানান, গত ২৪ ঘণ্টায় ১৫ হাজার ১০৩টি নমুনা সংগ্রহ এবং ১২ হাজার ৫১০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত মোট তিন লাখ ৪৫ হাজার ৫৮৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। ২৪ ঘণ্টায় শনাক্তের হার ২২ দশমিক ৫৪ শতাংশ। এ পর্যন্ত মোট ৭৪৬ জন মারা গেছেন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১ দশমিক ০২ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩৫ শতাংশ।
নাসিমা সুলতানা জানান, মারা যাওয়া ব্যক্তিদের মধ্যে ২৮ জন পুরুষ এবং নয় জন নারী। বয়স বিশ্লেষণে দেখা যায় যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৪ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ৫ জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ৩ জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ১ জন রয়েছেন। তাদের মধ্যে হাসপাতালে ৩১ জন এবং বাসায় ৫ জন মারা গেছেন। মৃত অবস্থায় হাসপাতালে এসেছেন একজন।
তিনি আরও জানান, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে রাখা হয়েছে ৩৯৫ জনকে। বর্তমানে মোট আইসোলেশনে আছেন ৬ হাজার ৪৯৮ জন। আইসোলেশন থেকে ২৪ ঘণ্টায় ১৩৭ জন এবং এখন পর্যন্ত মোট ৩ হাজার ৫৪৪ জন ছাড় পেয়েছেন।
গত ২৪ ঘণ্টায় প্রাতিষ্ঠানিক ও হোম কোয়ারেন্টিন মিলে কোয়ারেন্টিন করা হয়েছে ২ হাজার ৪২৮ জনকে। এখন পর্যন্ত মোট ২ লাখ ৯২ হাজার ৮১৩ জনকে কোয়ারেন্টিন করা হয়েছে। কোয়ারেন্টিন থেকে গত ২৪ ঘণ্টায় ৩ হাজার ১৪৫ জন এবং এখন পর্যন্ত ২ লাখ ৩৪ হাজার ৯৮৫ জন ছাড় পেয়েছেন। বর্তমানে মোট কোয়ারেন্টিনে আছেন ৫৭ হাজার ৮২৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *