ডাকবাংলা সাধুহাটি পিডিপি বিদ্যুৎ অফিসে বসেছে ঘুষের হাট দেখার কেউ নেই

স্টাফ রিপোর্টার: ডাকবাংলা সাধুহাটি পিডিপি বিদ্যুৎ অফিসে বসেছে ঘুষ দূনীতির হাট। অফিসের লাইন ম্যান রবিউল এর নেতৃত্বে অফিসের গ্যাটিস নুর আলম, তাজ, রাশিদুল, ইমরানের একটি সিন্ডিকেট প্রতি মাসে দুর্নীতির মাধ্যমে গ্রাহকদের কাছ থেকে হাজার হাজার টাকা লুটপাট করছে বলে একাদিক অভিযোগ।
এসব দূর্নীতির টাকার অফিসের গ্যাটিস নুর আলম,তাজ,ইমরান ভাগ ভাটোয়ারার দায়িত্বে আছেন লাইন ম্যান রবিউল ইসলাম। ঝিনাইদহ সদর উপজেলার ডাকবাংলা সাধুহাটি পিডিপির সাব-ষ্টেশনের বিদ্যুৎ অফিসের বিভিন্ন খাত থেকে গ্রাহকদের হয়রানী করে এসকল দুর্নীতি করছে বলে অভিযোগ উঠেছে। সরেজমিনে গিয়ে জানাগেছে, নতুন সংযোগ, ঝড় বা বৃষ্টিতে তার বিছিন্ন , মিটার স্থান্তর, সেচের মিটার বিক্রিসহ বিভিন্ন অযুহাত দেখিয়ে প্রতিদিন হাজার হাজার টাকার দূনীতি চলছে ডাকবাংলা সাধুহাটি পিডিপি বিদ্যুৎ অফিসে।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক ব্যক্তি প্রতিবেদককে বলেন, কোন লাজলজ্জা, ভয়ভীতির বালাই নেই প্রকাশ্যেই এমনভাবে ঘুষ দুর্নীতির হাট বসানো হয়েছে বিদ্যুৎ অফিসে। লাইন ম্যান রবিউলসহ তার খলিফারা এমনভাবে ঘুষের টাকা আদায় করেন যেন তাদের ন্যায্য পাওনা। সরকার ঘোষিত প্রত্যেক এলাকায় বিনামূল্যে বিদ্যুতায়নের কথা থাকলেও এর ব্যতিক্রম শুধু ডাকবাংলা সাধুহাটি পিডিপির সাব-ষ্টেশনে।
আরও জানা গেছে, সম্প্রতি করোনা ভাইরাস ও ভয়াবহ আম্পানা ঝড়ের কারণে গ্রাম ও শহর যখন লন্ড ভন্ড ঠিক তখনই তাদের গ্রাহকদের উপর বাজ পাখির মতো থাবা,যেখানে টাকা বেশি পাচ্ছেন সেখানেই লাইন সংযোগ দিচ্ছেন। আগে টাকা পরে বিদ্যুৎ। কপালে মিলছে না তাদের যারা টাকা দিতে ব্যর্থ হচ্ছে এমনই অভিযোগ এলাকা বাসীর। উপজেলার ,বাদপুকুরিয়া মন্ডল পাড়া,বাদপুকুরিয়া, উত্তর পাড়া,পশ্চিমপাড়া,নাথকুন্ডু,সাধুহাটি, উত্তর নারায়নপুর, সাহেব নগরসহ বিভিন্ন এলাকায় সম্প্রতি আম্পানা ঝড়ে লন্ড ভন্ড করে যাওয়ায় গাছের ডাল ও গাছসহ বিদ্যুৎ এর লাইন বিছিন্ন হওয়ায় এলাকার সব মিটার প্রতি বিদ্যুৎ সংযোগ দেওয়া বাবদ ২০০/৩০০ করে টাকা চাঁদা আদায় করে সংযোগ দেওয়ার অভিযোগ সাধুহাটি সাব-ষ্টেশনের লাইন রবিউল ও তার গ্যাটিস খলিফাদের।
এবিষয়ে ভুক্তভোগী গ্রাহকরা প্রতিবেদককে বলেন,দেশে যখন ভয়াবহ করোনা ভাইরাস ও আম্ফান ঝড়ের থাবায় লন্ড ভন্ড গ্রাম ও শহর বিদ্যুৎ এর লাইন ছিন্ন বিছিন্ন , কর্মহীন পড়া মানুষদের অভাব সরকার তখন খাদ্য সামগ্রি ও নগদ অর্থ তাদের মাঝে দিতে ব্যস্ত ঠিক তখনই একটি কুচক্রী মহল সরকার ঘোষিত প্রত্যেক এলাকায় বিনামূল্যে বিদ্যুতায়নের কথাটাকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে বৈধ বিদ্যুৎ সংযোগ অবৈধ আর অবৈধ বিদ্যুৎ সংযোগ বৈধতা দিয়ে প্রতিদিন হাজার হাজার টাকা লুটে নিতে ব্যস্ত হয়ে পড়েছেন সাধুহাটি সাব-ষ্টেশনের লাইন ম্যান ও তার অবৈধ খলিফারা।
নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক আরও গ্রাহকরা বলেন, সম্প্রতি সময়ে করোনা ভাইরাস ও আম্ফান ঝড়ে আমরা ক্ষতিগ্রস্থ, অনেক সময় খাবার ও জোটছে না পেটে। আমাদের সাধুহাটি বিদ্যুৎ অফিসের লাইন ম্যান রবিউল কিন্তু তিনি নিজে কাজতো কখনো করেন না অনেকে তাকে চিনেনও না চিনেন তার অবৈধ গ্যাটিস নুর-আলম,তাজ,ইমরান ও রাশিদুলদের। কোন কারণ বশত লাইন বিছিন্ন হলে ৪০০/৫০০ টাকা ছাড়া কপালে জোটে না বিদ্যুৎ দেয় না সরকারি কোন রশিদ। তারা আরও বলেন, লাইন ম্যান রবিউল এর বাসা পাশের গ্রাম জিবনে সব সময়ই সে তার বাড়ির কাজ নিয়ে ব্যস্ত, সর্ব সময় লাইন ম্যান রবিউলের ফোন থাকে বন্ধ। তার দূর্নীতির বিরুদ্ধে বিভিন্ন পত্র-পত্রিকা ও ফেসবুকে একাধিক বার খবর প্রকাশিত হওয়ার পরও উপর মহলকে ম্যানেজ করে কিভাবে সে চাকরিতে বহাল থাকে সাধারণ জনগন তা জানতে চাই? লাইন সংযোগ ও মিটার স্থান্তর করার সময়ও গ্রাহকদের কাছ থেকে মিটার প্রতি ১০০০/১৫০০ টাকা দুর্নীতির মাধ্যমে ঘুষ নেয়া হয়েছে।
তারা আরও বলেন, নতুন সংযোগের ক্ষেত্রেও সরকারী চার্জ বাদে মিটার বাবদ ১৫০০ থেকে ২০০০ হাজার টাকা করে আদায় করা হচ্ছে। কোন কারনে মিটারে সমস্যা দেখা দিলে বিভিন্ন কৌশল খাঁটিয়ে গ্রাহকদের কাছ থেকে ৬০০ থেকে ৮০০ টাকা আদায় করে নেন। যার কোন রিসিট প্রদান করা হয়না। সুতরাং সাধুহাটি সাব-ষ্টেশনের লাইন ম্যান রবিউল ও তার গ্যাটিসদের দূর্নীতির অত্যাচারে এলাকাবাসীর জন্য এখন অভিশাপ হয়ে দাঁড়িয়েছে। সুতরাং তাদের বিরুদ্ধে সঠিক তদন্ত সাপেক্ষে আইনের আওতায় এনে দৃষ্টান্ত মূলক শাস্তি দাবী এলাকার সচেতন মহলের।

এবিষয়ে কুষ্টিয়া ওজোপাডিকোর এ,সি এর কাছে মুটো ফোনে জানতে চাইলে তিনি প্রতিবেদককে বলেন, এভাবে টাকা নেওয়ার কোন বৈধতা নেই। বিষয়টি ঝিনাইদহ ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী পরিতোষ বাবুর সাথে যোগাযোগ করুন। তিনি যদি এর পদক্ষেপ না নেন তাহলে আমাকে জানাবেন।

এবিষয়ে ঝিনাইদহ ওজোপাডিকোর নির্বাহী প্রকৌশলী পরিতোষ বাবুর কাছে মুটো ফোনে জানতে চাইলে তিনি প্রতিবেদককে বলেন, এভাবে টাকা উত্তলন করে লাইন সংযোগ দেওয়ার কোন বৈধতা নেই। আমরা লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নিবো।

এ বিষয়ে ডাকবাংলা সাধুহাটি পিডিপি সাব-ষ্টেশনের লাইন ম্যান রবিউল ইসলাম এর মুটো ফোনে একাধিক বার চেষ্টা করেও যোগাযোগ করা যায় নি। তার মোবাইল নাম্বার ০১৭১২-৩৫৫৩১৫।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *