টাঙ্গাইলে পৌলী নদী থেকে অবৈধভাবে বালু বিক্রির মহোৎসব

এ কিউ রাসেল : টাঙ্গাইলের তারটিয়া এলাকায় পৌলী নদী থেকে অবৈধ বালু বিক্রির মহোৎসব চলছে। স্থানীয় একটি প্রভাবশালী মহল প্রশাসনকে তোয়াক্কা না করে দেদারছে বালু বিক্রি করে যাচ্ছে। অবৈধভাবে বালু বিক্রি করায় গেলো বর্ষা মৌসুমে ব্যাপক ভাঙনের কবলে আশপাশের এলাকার শতাধিক পরিবার ভিটে ছাড়া ও শতশত বিঘা ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়। এছাড়াও নদী তীর সংলগ্ন রাস্তা ভেঙে ফসলি জমিতে বন্যার পানি ঢুকে ফসলের ব্যাপক ক্ষতি সাধিত হয়। সরেজমিনে দেখা যায়, টাঙ্গাইল সদর উপজেলা তারটিয়া এলাকায় পৌলী নদীতে বালু কাঁঁটার মেশিন (ভেকু) বসিয়ে অনিয়মতান্তিকভাবে বালু কাঁটার ফলে হুমকিতে পড়েছে টাঙ্গাইল শহর রক্ষা বাঁধ। ইতিপূর্বে এসব বালু ব্যবসায়ীরা অপরিকল্পিতভাবে বালু কাটার ফলে সামান্য দূরে অবস্থিত বরুরিয়া ব্রিজটি দেবে ভেঙে যায়। এতে ব্যাপক ভোগান্তির শিকার হয় এলাকাবাসী। তারপরও একটি প্রভাবশালী মহল প্রতিবছর ভেকু বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে লাখ লাখ টাকা।
ভুক্তভোগী এলাকাবাসীরা জানায়, স্থানীয় উজ্জল, সেলিমসহ প্রভাবশালী মহলটি প্রশাসনকে তোয়াক্কা না করে দেদারছে চালিয়ে যাচ্ছে নদী থেকে বালু কাটা ও বিক্রির মহোৎসব। এসব বালু খেকোরা পৌলী নদী থেকে কর্তন করা কোটি টাকার বালু বিভিন্নস্থানে বিক্রি করছে। ভেকু দিয়ে বালু কাটার কারণে পাশ্ববর্তী এলাকার জনসাধারণ নানা ভোগান্তির মধ্যে পড়েছে।
অবৈধভাবে বালু বিক্রির বিষয়ে টাঙ্গাইল সদর উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম বলেন, বালু বিক্রির বিষয়টি আমি অবগত নই। তবে অভিযোগ পেলে অবৈধ বালু ব্যবসায়ীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থ নেয়া হবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *