দেশের প্রথম বহুতল খাদ্য গুদাম উদ্বোধন করতে ২৬ ফেব্রুয়ারি বগুড়ার সান্তাহারে আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

PIC-16.02.17
আদমদীঘি প্রতিনিধি : অবশেষে সব জল্পনা কল্পনার অবসান হল। বগুড়ার আদমদীঘি উপজেলার সান্তাহার পৌর শহরে নির্মিত দেশের প্রথম মাল্টি স্টোরিড ওয়ারহাউজ (অত্যাধুনিক বহুতল বিশিষ্ট খাদ্য গুদাম) এর শুভ উদ্বোধন করতে আগামী ২৬ ফেব্রুয়ারি সান্তাহার আসছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর এ সফরের কর্মসুচি ইতোমধ্যেই চুড়ান্ত করা হয়েছে। এর পুর্বে গত বছরের অক্টোবর থেকে কয়েক দফা তাঁর এই সফরের কথা শোনা যাচ্ছিল। কেউ বলছিলেন আসবে আবার কেউ বলছিলেন আসবেন না। এই নিয়ে ছিল নানা জল্পনা-কল্পনা।
সান্তাহার অত্যাধুনিক বহুতল বিশিষ্ট খাদ্য গুদাম নির্মান প্রকল্পের প্রকল্প পরিচালক উপ-সচিব প্রকৌশলী গোলাম মোস্তফা প্রদত্ত তথ্যে জানা যায়, জাপানের দাতা সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)’র সিংহ ভাগ আর্থিক সহায়তায় প্রায় ৩ শত কোটি টাকা ব্যয়ে, দেশে প্রথম নির্মিত হল শীতাতাপ নিয়ন্ত্রিত বহতল খাদ্য গুদাম। ২৫ হাজার মেট্টিক টন ধারণ ক্ষমতার এই মাল্টি স্টোরিড ওয়ারহাউস গ্রেইন সাইলো নির্মিত হচ্ছে ‘সান্তাহার খাদ্য শস্য সাইলো’ ক্যাম্পাসে। ১৯৬৯ সালে নির্মিত খাদ্য শস্য (গম) সাইলোর ধারণ ক্ষমতাও ২৫ হাজার মেট্টিক টন। সে সময় জমিক্রয় সহ ২৩ তলার সমান উচ্চু ২টি ও ২৫ তলার সমান ১টি ভবন সহ সব অবকাঠামো নির্মানে ব্যয় হয়েছিল ৪০ লাখ ৪০ হাজার ৬৫ মার্কিন ডলার।
প্রধানমন্ত্রীর সহকারী একান্ত সচিব-১, কাজী নিশাত রসুল স্বাক্ষরিত পত্র সুত্রে জানা গেছে, প্রধানমন্ত্রী বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা শেখ হাসিনা ওই দিন বেলা ১১টায় সান্তাহার আগমন করবেন। এরপর সান্তাহার বহুতল খাদ্য গুদাম প্রকল্প পরিদর্শন ও উদ্বোধন করা ছাড়াও এখান থেকে ভিডিও কন্ফারেন্সের মাধ্যমে উদ্বোধন করবেন জেলার নন্দিগ্রাম উপজেলা কমপ্লেক্স ভবন, সোনাতলার বয়ড়া কারিগরি স্কুল এন্ড কলেজ চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, গাবতলী উপজেলার মোস্তাফিজার রহমান মেমোরিয়াল উচ্চ বিদ্যালয় চত্বরে নির্মিত বন্যা আশ্রয় কেন্দ্র, শাজাহানপুর থানা ভবন, শাজাহানপুর উপজেলার সুলতানগঞ্জ হাইস্কুলে দৃষ্টি প্রতিবন্ধি শিশুদের জন্য নির্মিত হোস্টেল, শিবগঞ্জ উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, নন্দিগ্রাম উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন এবং সোনাতলা উপজেলার সিচারপাড়া-৩ গুচ্ছগ্রাম প্রকল্প।
পাশাপাশি ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন বগুড়া প্রেসক্লাব ভবন ও বগুড়া জেলার শাজাহানপুর উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, দুপচাঁচিয়া উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবন, গাবতলী উপজেলার খৈলসাকুড়ি ব্রীজ, একই উপজেলার জয়ভোগ ব্রীজ, সারিয়াকান্দি উপজেলার হাটফুলবাড়ী ব্রীজ, কৃষিপণ্য বাজারজাতকরণে গ্রামীন যোগাযোগ উন্নয়ন প্রকল্পের আওতায় সোনাতলা উপজেলার ১০ কিলোমিটার ও সারিয়াকান্দি উপজেলায় ১০ কিলোমিটার রাস্তা নির্মান প্রকল্প। বিকাল ৩ টায় সান্তাহার স্টেডিয়ামে আওয়ামীলীগ আয়োজিত জনসভায় প্রধান অতিথি হিসাবে যোগদান করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *