৩ বছর পর দেশে ফিরল এক শিশুসহ ১৭ বাংলাদেশী নারী

benapole travel permit pictur----------2
বেনাপোল : দীর্ঘ ৩ বছর পর এক শিশুসহ ১৭ বাংলাদেশি নারীকে বেনাপোল চেকপোষ্ট ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ। বুধবার (১ ফেব্রুয়ারী) বিকেল সাড়ে ৪ টার দিকে তাদেরকে ‘ট্রাভেল পারমিটের’ মাধ্যমে দেশে ফেরত আনা হয়।

জানা গেছে, ৩ বছর আগে অবৈধ পথে ভারতের মুম্বাই ও মহারাষ্ট্রে শহরে গিয়ে অবৈধভাবে বিভিন্ন বাসাবাড়িতে কাজ করার সময় পুলিশ তাদেরকে আটক করে জেলহাজতে পাঠায়।পরে ‘দেওয়ানার ও নবজীবন শেল্টার হোম’ নামে ২টি এনজিও সংস্থা ছাড়িয়ে নিয়ে নিজেদের হেফাজতে রাখেন।

দেশে ফিরে আসারা হলো-বিউটি আক্তার,রুবি আক্তার,সোহাগী আক্তার,বিথি খাতুন,আনন্দী আক্তার,শারমিন খাতুন,জাহানারা আক্তার,পারভীন আক্তার,তাসলিমা খাতুন,লাখি খাতুন,রিতা আক্তার,ইয়াসমিন খাতুন,পারভিন আক্তার,পরি মনি,পপি খাতুন,মনিকা আক্তার ও বেবী নাসরিন। এদের বাড়ী বরিশাল,নারায়নগঞ্জ,যশোর,পটুয়াখালী,গোপালগঞ্জ,ঢাকা,ফরিদপুর,নড়াইল ও খুলনা জেলার বিভিন্ন এলাকায়।

বাংলাদেশ মানরাধিকার যশোর শাখার প্রোগ্রাম অফিসার আজহার জানান, দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া ‘বিশেষ ট্রাভেল পারমিট’ আইনের মাধ্যমে তাদেরকে দেশে ফেরত পাঠায় ভারত।বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনরে ডিউটি অফিসার সাইফুল ইসলাম জানান, ফেরত আসা বাংলাদেশি এই নারীদেরকে বেনাপোল পোর্ট থানায় দেওয়া হয়েছে। কাগজপত্রের আনুষ্ঠানিকতা শেষে বাংলাদেশ জাতীয় মানবাধিকার সংস্থা ও মহিলা আইনজীবি সমিতি তাদের পরিবারের কাছে বুঝিয়ে দেবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *