চুয়াডাঙ্গার এবার ও গমের আবাদে ব্লাস্ট ভাইরাস: গমগাছ এখন গো খাদ্য

CHUADANGA-PICTUR-24-01-17
হাবিবুর রহমান,চুয়াডাঙ্গা : চুয়াডাঙ্গা জেলায় এবার ও গমের আবাদে ব্লাস্ট ভাইরাস রোগে আক্রান্ত হয়েছে। গত বছর জেলায় গম আবাদ ব্যাপক ভাবে এই রোগে আক্রান্ত হওয়ায় কৃষি সম্প্রসারণ চলতি মৌসুমে চুয়াডাঙ্গা, মেহেরপুর ও ঝিনাইদহসহ এলাকার ৭টি জেলা এবার গমের আবাদ না করার জন্য পরামর্শ দেন। চুয়াডাঙ্গায় গমগাছ এখন গো খাদ্য পরিনত হয়েছে। চষীরা ক্ষেতের সবুজ গমগাছ কেটে গো খাদ্য হিসাবে বিক্রি করছে।
চুয়াডাঙ্গার দামুড়হুদা কৃষি অফিসার সুফি মোহাম্মদ রফিকুজ্জামান জানান,গত বছর চুয়াডাঙ্গা জেলায় মোট গমের আবাদ হয়েছিলো ৫ হাজার ৮শ ১০ হেক্টোর জমিতে। এর মধ্যে ব্লাস্ট রোগে আক্রান্ত হয়েছিল ২ হাজার ৩শ ৫০ হেক্টোর জমির গম।
চলতি মোরসুমে জেলায় এবার চুয়াডাঙ্গায় গমের আবাদ করা হয়েছে ৬শ ১৯ হেক্টোর জমিতে।
এবার যে সকল চাষী কৃষি সম্প্রসারন অধিদপ্তরের পরামর্শনা মেনে গমের আবাদ করেছে তাদের গতবারের মতই দশা হয়েছে। এই রোগ হলে গমের গাছ হলুদ বর্ণ হয়ে ধীরে ধীরে শুকিয়ে য়ায়।
এবার যারা গমের আবাদ করেছে তারা গমের ক্ষেতে এমন লক্ষন দেখে আগে ভাগে কাচা সবুজ গমগাছ কেটে গ্রাম থেকে শহরে নিয়ে গিয়ে গরুর খাদ্য হিসাবে বিক্রি করছে।
অলমডাঙ্গা খাদিমরপুর ইউনয়নের পারকৃষ্ণপুর গ্রামের আহসান হাবিব বিপলু জানান, খাওয়ার জন্য প্রতিবছরই গমের আবাদ করি। কিন্তু ওই রোগে গমের সর্বনাশ করে দিচ্ছে দেখে গমগাছ সবুজ থাকতে থাকতেই কেটে গরুকে খাওয়াচ্ছি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *