বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্টে বিএসএফ’র প্রশিক্ষণ দল বাংলাদেশে

benapole-bsf-picture-0
বেনাপোল প্রতিনিধি :সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র ২১ সদস্যের যৌথ বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট (বিসিএম) প্রশিক্ষণে অংশগ্রহণ করতে ভারতীয় বিএসএফ প্রতিনিধি দল বাংলাদেশে এসেছে।

শুক্রবার দুপুর ১২ টায় প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট দিয়ে ১০ দিনের সফরে বাংলাদেশে প্রবেশ করেছে।

ভারতের দিল্লির প্রশিক্ষণ একাডেমির ডেপুটি কমান্ড্যান্ট বুদ্ধ শাসন ধর-এর নেতৃত্বে ২১ সদস্যের বিএসএফ প্রতিনিধি দলে আর ও রয়েছেন বিএসএফের ৭ জন উচ্চ পর্যায়ের অফিসার, ৯ জন জেসিও এবং ৫ সিপাই।

সীমান্ত বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট বিষয়ে চট্টগ্রামের বাইতুল ইজ্জ্বত সাতকানিয়া বিজিবি একাডেমিতে বিজিবি ও বিএসএফ’র মধ্যে ১০ দিনের যৌথ প্রশিক্ষণ অনুষ্ঠিত হবে।

এদিকে বিএসএফ প্রতিনিধি দলটি বেনাপোল চেকপোস্ট নোম্যান্সল্যান্ডে পৌঁছালে ২৬ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর তাদের ফুল দিয়ে অভ্যর্থনা জানান। পরে দুপুর ১ টার সময় পুলিশ ও বিজিবি সদস্যদের প্রহরায় ঢাকা ও চট্রগ্রামের উদ্দেশ্যে রওনা দেয়।

২৬ অক্টোবর তারা প্রশিক্ষণ শেষে বেনাপোল দিয়ে দেশে ফিরার কথা রয়েছে।

২৬ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল জাহাঙ্গীর হোসেন বলেন, উভয়ের মধ্যে বর্ডার কন্ট্রোল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ সীমান্ত পথে চোরাচালান, নারী-শিশু পাচার ও অনুপ্রবেশ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। পাশাপাশি বন্ধুত্ব সম্পর্ক আর ও জোরদার হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *