বেনাপোল সিএন্ডএফ কর্মচারীদের ৩ ঘন্টা কর্মবিরতি আমদানি রফতানি বন্দ

19-09
বেনাপোাল : বেনাপোল কাষ্টমস কর্তৃক সিএন্ডএফ কর্মচারী পারমিট কার্ড এবং নীরা এন্টারপ্রাইজ নামে একটি সিএন্ডএফ লাইসেন্সের বিল লক করে দেওয়ায় আমদানি রফতানি এবং পন্য খালাস বন্দ করে তিন ঘন্টা কর্মবিরতি করেছে সিএন্ডএফ কমৃচারীরা।
সোমবার বেলা ৯ টা থেকে ১২ টা পর্যান্ত চলে এ কর্মবিরতি।
কাষ্টমস সুত্রে জানা গেছে জনৈক সিএন্ডএফ কর্মচারী কাষ্টমস এর নিকট থেকে অবৈধ সুযোগ সুবিধা আদায়ের চেষ্টা করে কিন্তু তার এই কর্মকান্ডে সহোযোগিতা না করায় কাষ্টস ইন্সপেক্টর আমিরুল এর গায়ে হাত দেয় ঐ কর্মচারী।

জানা যায়, বেনাপোল বন্দরে অবস্থিত নীরা এন্টারপ্রাইজ নামে একটি সিঅ্যান্ডএফ প্রতিষ্ঠানের কর্মচারী সাইফুল ইসলাম রিপন হোসেন গত ০২ আগস্ট একটি মেশিনারি পণ্যের ফাইলে কাজ করাতে যায় কাস্টমসে। এসময় কাস্টমস কর্তৃপক্ষের সঙ্গে পণ্য ছাড়ানো নিয়ে তার তর্ক-বিতর্ক হয়। ০৭ সেপ্টম্বর কাস্টমস কর্তৃপক্ষ অভিযোগ তোলেন অবৈধ সুবিধা না দেওয়ায় ওই কর্মচারী কাস্টমস কর্মকর্তার গায়ে হাত তুলেছে। এ ঘটনায় কাস্টমস ওই কর্মচারীর কাস্টমস পারমিট কার্ড বাতিল ও সিঅ্যান্ডএফ লাইসেন্সের বিল লক করে দেয়। এতে সিঅ্যান্ডএফ কর্মচারীরা প্রতিবাদ জানিয়ে এ কর্মবিরতির ডাক দেয়।

বেনাপোল সিঅ্যান্ডএফ কর্মচারী স্টাফ অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক নাসির হোসেন জানান, বেনাপোল বন্দর থেকে সরকারকে হাজার হাজার কোটি টাকার আমদানি শুল্ক পরিষদের প্রধান ভূমিকায় রয়েছে সিঅ্যান্ডএফ কর্মচারীরা। কিন্তু কাস্টমস্ কর্তৃপক্ষের কাছে তাদের কোন সন্মান নাই। আমদানি পণ্য ছাড় করানোর কাজে কোন নিয়মনীতির তোয়াক্কা না করে বিভিন্ন ভাবে তাদের হয়রানি ও নাজেহাল হতে হয়। এসব অন্যায়ের প্রতিবাদ করায় একটি লাইসেন্সের বিল লক ও তাদের এক কর্মচারীর কাস্টমস্ পারমিট বাতিল করে। এবং তাদের বিরুদ্ধে মারধরের মিথ্যা অভিযোগ আনে। এর প্রতিবাদে এ কর্মবিরতি ডাকা হয়েছে। দাবি না মানলে পরবর্তীতে বড় ধরনের কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান তিনি।

বেনাপোল কাস্টমস হাউজের অতিরিক্ত কমিশনার ফিরোজ উদ্দিন জানান, ওই সিঅ্যান্ডএফ কর্মচারী অনিয়ম করে শুল্ক ফাঁকির চেষ্টা করছিলেন। এসময় তার সেকাজে সহযোগিতা না করায় আমিরুল ইসলাম নামে কাস্টমসের এক সহকারী রাজস্ব কর্মকর্তাকে তিনি মারধোর ও লাঞ্ছিত করেন। এতে ওই সিঅ্যান্ডএফ কর্মচারী ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে এই প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান তিনি।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা তিতুদির আহম্মেদ সোমবার সকাল ১০টায় জানান, সিঅ্যান্ডএফ কর্মচারীরা কাজ না করাতে সকাল ৯টা থেকে এপথে ভারতের সঙ্গে আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ রয়েছে। কর্মবিরতি শেষে বাণিজ্য শুরু হবে বলে জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *