লোহাগড়ায় ঝুকিপূর্ণ পল্লী বিদ্যুৎ লাইন! কর্তৃপক্ষ উদাসীন

Lohagara Biddut Pic 28 04 16
কাজী আশরাফ লোহাগড়া(নড়াইল)প্রতিনিধি : নড়াইলের লোহাগড়ায় ভিন্ন দুটি স্থানে জোমদূত হয়ে দাড়িয়ে আছে পল্লী বিদ্যুৎ খুটি। যে কোন মুহুর্তেই ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা। প্রশাসন এবং দ্বায়িত্বরত কর্মকর্তারা যেন চোখে কালো কাপড় বেধে ঘুরে বেড়াচ্ছেন। আশু বিপদটি সবার চোখের সামনে প্রতিনিয়ত জোমরাজের মত হাতছানি দিলেও- দেখার কেউ নেই। প্রতিটি দুর্ঘটনা ঘটার পরই প্রশাসন ও দায়িত্বরত কর্মকর্তাগণ নড়েচড়ে বসেন। যখনই কোন দুর্ঘটনা ঘটে, খালি হয়ে যায় মায়ের কোল- আর তখনই সমাজের উচ্চ পর্যায়ের লোকেদের মুখে উঠে আসে “ এটা করা উচিত হয়নি, ওটা করলে ভালো হত,”। বিষয়টি আমাদের দেশে ছকে বাধা রুটিনে পরিনত হয়েছে। নড়াইল লোহাগড়া পৌর এলাকার পোদ্দারপাড়া শিক্ষক হায়াতুজ্জামান এর বাড়ির সামনে এবং পাইলট স্কুলের দক্ষিন পাশে লোহার মরিচা পড়া বহুদিনের পুরাতন খুটি দিয়ে ৩৩ হাজার ভোল্টেজ বিদ্যুৎ লাইন পরিবাহিত হচ্ছে । ঐ স্থানের দুইটি খুটির গোড়ার দিকে মরিচা ধরে প্রায় অর্ধেক এর বেশি ভেঙ্গে গেছে। একটু ভারি বাতাস হলেই ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
উপজেলার পোদ্দারপাড়া নিবাসী শিক্ষক হায়াতুজ্জামান সাংবাদিকদের বলেন, “মরিচা ধরা ভাঙ্গা খুটির বিষয়ে ২ বছর আগে লক্ষীপাশা পল্লী বিদ্যুৎ আফিসে লিখিত ভাবে জানিয়েছি, অফিস থেকে এসে পরিদর্শন করেও গেছে। কিন্তু আজ পর্যন্ত কাজের কোন অগ্রগতি নেই। তিনি আরও বলেন, এলাকার সাধারণ মানুষ সব সময় আতঙ্কেক থাকে। যে কোন মুহুর্তে বিদ্যুৎ খুটি ভেঙ্গে বড়ধরনের দূর্ঘটনা ঘটতে পারে।
উপজেলার মল্লিকপুর ইউনিয়নে ইউপি সদস্য মোঃ নাজমুল ইসলাম বলেন, লোহাগড়া পাইলট স্কুল শতবর্ষ প্রাচীন একটি প্রতিষ্ঠান। এলাকার শতশত ছেলেমেয়েরা এই প্রতিষ্ঠানে লেখাপড়া করতে আসে। এছাড়াও লোহাগড়া বাজারে প্রতিদিন অন্তত কয়েক হাজার লোক যাতায়াত করে। এরকম একটি জনবহুল জায়গায় বৈদ্যুতিক খুটির যে বেহালদশা তাতে আমরা সাধারণ মানুষ আতঙ্কিত।
এ ব্যাপারে যশোর পল্লী বিদ্যুৎ সমিতি-২ এর লক্ষীপাশা সাব-জোনাল অফিসের এজিএম কম রথীন্দ্রনাথ বসাক এর নিকট জানতে চাইলে তিনি বলেন, “ আমাদের উপজেলায় মোট ৮টি ঘুটর অবস্থা দর্বল। মরিচা ধরা বৈদ্যুতিক খুটির বিষয়ে আমরা অবগত আছি। উক্ত খুটি গুল পরিবর্তনের জন্য উর্দ্ধতন কর্মকর্তাদের জানিয়েছি। আশা করছি শিগ্রই সমস্যার সমাধান হয়ে যাবে।
এ বিষয়ে জানার জন্য যশোর পল্লীবিদ্যুৎ সমিতি-২ এর জিএম সালাউদ্দিন আলবিতার এর সাথে একাধিক বার মুঠ ফোনে যোগাযোগ এর চেষ্টা করেও পাওয়া যায় নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *