দামুড়হুদার হৈবতপুর গ্রামে যুদ্ধে নিহত পাঁচজন মুক্তিযোদ্ধার নব-নির্মিত স্মৃতি সৌধের উদ্বোধন

CHUADANGAR-DAMURHUDA-PICTUR-1 -27-03-16
হাবিবুর রহমান,চুয়াডাঙ্গা প্রতিনিধি : চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার হৈবতপুর গ্রামে যুদ্ধে নিহত পাঁচজন মুক্তিযোদ্ধার নব-নির্মিত স্মৃতি সৌধের উদ্বোধন করলেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। রোববার সকাল ১০টায় হৈবতপুর গ্রামের পশ্চিম পাশের মাঠে এই স্মৃতি সৌধের নির্মিত হয়েছে।
১৯৭১ সালের ১২ সেপ্টেম্বর মদনা গ্রামে মুক্তিযোদ্ধা ও পাক বাহিনীর সাথে যুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধাদের গোলা বারুদ শেষ হয়ে যায়। মুক্তিযোদ্ধার পিচু হটে শুরু করে। অপর দিকে হরিশচন্দ্রপুর গ্রামের আব্দূল হান্নান বক্্র মুক্তিযোদ্ধদের গুলি নিয়ে হৈবতপুর খড়ের মাঠে অবস্থান নেয়। এসময় পাক বাহিনী তাকে ধরে ফেলে ব্যানেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে নির্মম ভাবে হত্যা করে। অপর দিকে মদনা গ্রামের ৪জন কৃষক জুড়োন মন্ডল,ইছাহক আলী,দাউদ হোসেন ও বাহার আলী মাঠে গরুর লাঙ্গল দিয়ে চাষ করছিলো। মুক্তিযোদ্ধদের না পেয়ে তাদের ধরে
নিয়ে গিয়ে হৈবতপুর মাঠে ব্যানেট দিয়ে খুঁচিয়ে খুঁচিয়ে হত্যা করে। এই পাঁচ মুক্তিযোদ্ধার স্বরণে বীর মুক্তিযোদ্ধা মোফাজ্জেল হোসেনের দান করা ১কাঠা জমির উপর মুক্তিযোদ্ধা স্মৃতি সৌধ্য নির্মান করা হয়।
জাতীয় ও মুক্তিযোদ্ধা পতাকা উত্তোলন করে এ নব-নির্মিত স্মৃতি সৌধের উদ্বোধন করেন চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য হাজী আলী আজগার টগর। এরপর শহীদদের প্রতি শ্রোদ্ধা জানিয়ে পুস্পমাল্য অর্পন করে মুক্তিযোদ্ধাদের নামেন ফলক উন্মাচন করা হয়। এরপর তাদের স্বরণে এক আলোচনা সভা অনষ্ঠিত হয়। পারকৃষ্ণপুর মদনা ইউনিয়নের চেয়ারম্যান এস এ এম জাকারিয়া আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় স্মৃতিচারণ করেন বীরমুক্তিযোদ্ধা যুদ্ধকালীন কমান্ডার নুর হাকিম ও রেজাউল করিম। এছাড়া জেলা কমান্ডার আবু হোসেন,উপজেলা কমান্ডার আছির উদ্দিন,উপজেলা নির্বাহী কর্মকর্তা ফরিদুর রহমান,বীর মুক্তিযোদ্ধা রহমতুল্লা,উপজেলা আওয়ামীলীগৈর সভাপতি সিরাজুল আলম ঝন্টু,ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি বরকত আলী,সাধারণ সম্পাদক মুনতাজ আলী, ও ফররুখ আহম্মেদ স্বপন,ছাত্রলীগের সাধারণ সম্পাদক মোখলেছুর রহমান,যুবলীগের আহবায়ক জুলফিকার আলী ও পিয়ার আলী প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন বীরমুক্তিযোদ্ধা তমছের আলী ও শফিকুল ইসলাম। আলোচনা দেশের গান পরিবেশন করেন মশিউর রহমান ও তার দল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *