তাড়াইলে সরকারি বিনামূল্যের ২৫০ কেজি বই বিক্রি

প্রতিনিধি তাড়াইল (কিশোরগঞ্জ): কিশোরগঞ্জ তাড়াইল আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গত বৃহস্পতিবার স্কুল ছুটির পর ছাত্র-ছাত্রী ও শিক্ষকগণ চলে যাওয়ার পর ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা হেনা আক্তার সরকারি বিনামূল্যে বিতরনের প্রাথমিক শিক্ষার ২৫০ কেজি বই ফেরিওয়ালার কাছে বিক্রি করেছেন। গতকাল মঙ্গলবার স্কুলের সহকারী শিক্ষকগণ উপজেলা শিক্ষা অফিসারসহ উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ও তাড়াইল প্রেসক্লাব বরাবর লিখিত অভিযোগ দিয়েছেন। অভিযোগ থেকে জানা যায়, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষিকা হেনা আক্তার দপ্তরী সাকু মিয়াকে স্কুলে ঢেকে এনে বিভিন্ন শ্রেণীর বিনামূল্যের বিতরনযোগ্য ২৫০ কেজি বই মেপে ফেরিওয়ালার কাছে বিক্রি করেছেন। এ বইগুলো চলতি শিক্ষাবর্ষে উদ্বৃত্ত থাকায় স্কুলে স্টক রেখে ১৩ টাকা কেজিতে ৩ হাজার ২৫০ টাকায় বিক্রি করেছেন। এ নিয়ে স্কুলের শিক্ষকগণসহ সর্বস্তরের মানুষের মাঝে তুমুল আলোচনার ঝড় উঠেছে। ম্যানেজিং কমিটির সহ-সভাপতি জিল্লুর রহমান ওই দিন বিকেলে বিদ্যালয় খেলা দেখে স্কুলের ভিতরে প্রবেশ করে হেনা আক্তারের কাছে বিনামূল্যের বই বিক্রির বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, উপজেলা শিক্ষা কর্মকর্তার আদেশে বইগুলো স্কুলের প্রয়োজনে বিক্রি করা হয়েছে।
প্রধান শিক্ষকা হেনা আক্তারের কাছে জানতে চাইলে তিনি বলেন, স্কুলের কিছু আসবাবপত্র ক্রয় করার জন্য ২৫০ কেজি বই বিক্রি করা হয়েছে। এভাবে বিনামূল্যের বই বিক্রি করা সঠিক কিনা জিজ্ঞাসার জবাবে তিনি বলেন, স্কুলে টাকা নেই, তাই এই টাকা দিয়ে স্কুলের কাজ করা হবে। স্কুলের সভাপতি বিষয়টি জানেন কিনা জানতে চাইলে তিনি বলেন, সবকিছু কমিটির লোকজনকে জানানো সম্ভব হয়ে ওঠে না।
যোগাযোগ করা হলে তাড়াইল উপজেলা শিক্ষা কর্মকর্তা মোহাম্মাদ মফিজুল হক বলেন, ওই বিদ্যালয়ের সহকারি শিক্ষকগণ হতে সরকারি বিনামূল্যের বই বিক্রির লিখিত অভিযোগ পেয়েছি। বিষয়টি সরেজমিনে তদন্ত করে দেখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *