বেনাপোল বন্দরে আমদানি-রফতানি বন্ধ ৩

বেনাপোল প্রতিনিধি(যশোর): ভ ারতের পেট্রাপোল বন্দরের ব্যবসায়ীদের ডাকা লাগাতার ধর্মঘটের কারণে তৃতীয় দিনের মতো বেনাপোল বন্দর দিয়ে সব ধরণের আমদানি-রফতানি বন্ধ রয়েছে। এতে কার্যত অচল হয়ে পড়েছে বেনাপোল বন্দর।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত ভারতের অংশে আমদানি পণ্যবাহী সহস্রাধিক ট্রাক আটকা পড়েছে বলে জানা গেছে।

এছাড়া বেনাপোল বন্দর আটকা পড়ে আছে রফতানি পণ্যবাহী অন্তত সাড়ে তিনশ ট্রাক। এতে লোকসানের শঙ্কায় রয়েছেন পঁচনশীল পণ্যের মালিক ও ব্যবসায়ীরা।

বন্দর সূত্র জানায়, গত ১২ ফেব্রুয়ারি ভারতের পেট্রাপোল বন্দরে সুসংহত চেকপোস্ট নামে একটি ট্রাক টার্মিনাল উদ্বোধন করা হয়। পরে ওই টার্মিনালে আমদানি-রফতানি পণ্যবাহী ট্রাকের পার্কিং চার্জ পূর্বের চেয়ে তিন গুণ বৃদ্ধি করা হয়। এর প্রতিবাদে পরদিন ব্যবসায়ীরা ধর্মঘটের ডাক দেন।

এ সময় বন্দর কর্তৃপক্ষ চার্জ কমানোর আশ্বাস দিলে ধর্মঘট প্রত্যার করেন ভারতের ব্যবসায়ীরা। কিন্তু দুই দিনের মধ্যে পাকিং চার্জ না কমানোয় সোমবার থেকে টানা ধর্মঘট শুরু করেন ব্যবসায়ীরা। এর প্রভাবে বেনাপোল বন্দর কার্যত অচল হয়ে পড়ে।

বেনাপোল বন্দরের আমদানি-রফতানি সমিতির সহসভাপতি আমিনুল হক জানান, ঠিক কবে নাগাদ ঘর্মঘট প্রত্যাহার হতে পারে তা নিশ্চিত হওয়া যাচ্ছে না।

ব্যবসায়ীরা জানান, বন্দরে আটকা পড়া ট্রাক থেকে দ্রুত পণ্য খালাস না করা হলে ব্যবসায়ীরা মারাত্মকভাবে অর্থনৈতিক ক্ষতির শিকার হবেন। এছাড়া এক দিন আমদানি-রফতানি বাণিজ্য বন্ধ থাকলে সরকার প্রায় ১৫ কোটি টাকার রাজস্ব হারাচ্ছে।

বেনাপোল কাস্টমস কার্গো শাখার রাজস্ব কর্মকর্তা নজরুল ইসলাম জানান, ভারতে ধর্মঘট চললেও বেনাপোল বন্দর ও কাস্টমস অফিস খোলা আছে। পেট্রাপোল বন্দরের গেট খুলে দিলে বেনাপোল কাস্টমস কর্তৃপক্ষ পণ্য গ্রহণ করতে প্রস্তুত রয়েছে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *