ভুল তথ্য প্রদান করে সাংবাদিক ও মানবাধিকার কর্মকর্তাকে হেয় প্রতিপন্ন করা থেকে বিরত থাকুন

logo-sangbadik-lekhaশেখ রবিউল ইসলাম (দক্ষিণাঞ্চলীয় প্রতিনিধি)ঃ খুলনা বিভাগের সকল প্রকার শ্রদ্ধেয় সিনিয়র সাংবাদিকবৃন্দদের প্রতি শ্রদ্ধা ও দীর্ঘায়ু কামনা করে কিছু কথা পাঠক সমাজের কাছে তুলে ধরতে চায়। সাংবাদিকতার মত মহান পেশার সাথে যাহারা জড়িয়ে আছেন তাদের মধ্যে কিছু সংখ্যক সাংবাদিকগন নিজেদের ভুলত্রুটি পর্যালোচনা না করে নিজেদেরকে বড় মাপের সাংবাদিক মনে করে দিবানিশি আকাশ কুসুম কল্পনার মাঝে ভেসে বেড়ান। পিছনের দিকে তাকাবার সময় টুকু তাদের নেই। অনেক সাংবাদিক মনে করেন তিনি যে সংগঠনে জড়িয়ে আছেন সেটা মনেহয় বড়। আসে পাসে অন্যদের সামান্যতম সম্মান টুকু দিতে জানেনা। এমনকি দেবার চেষ্টাটুকু করেন না। সাংবাদিকতার মত মহান পেশায় এসে অন্যদেরকে সম্মান দিতে ভুলে যায়। গত কয়েক দিন পূর্বে ব্যক্তি আক্রশ মিটাতে গিয়ে একটি বহুল আলোচিত জাতীয় পত্রিকার সাংবাদিককে নিয়ে যে সংবাদ পরিবেশন করেছেন আমার প্রশ্ন জনাব সাংবাদিক ভাই আপনি কি সত্য কথাটি লিখেছেন। তার প্রতি শ্রদ্ধা বা সম্মান নাইবা করলেন কিন্তু মিথ্যা তথ্য পরিবেশন করাটা সাংবাদিকতারমত পেশাকে অসম্মান করা ঠিক নয়।
“জনাব সাংবাদিক” আপনার উদ্দেশ্যে কিছু তথ্য সম্মান জনকভাবে অবহিত করতে চায়।
জাতীয় অপরাধ পর্যবেক্ষন (মানবধিকার) ও আইনি সহায়তা সংস্থা একটি বহুল আলোচিত সেবা মুলক সংগঠন যাহার গভমেন্ট রেজিঃনং- ৩৩৪, তাহার দায়িত্বরত একজন বিভাগীয় কর্মকর্তা তাহার উপর অর্পিত দায়িত্ব পালনের বিষয়টি প্রশাসনসহ জেলা প্রেসক্লাব ও উপজেলা প্রেসক্লাব বিষয়টি সম্পর্কে অবগত আছেন। যাহা আপনার বিবেচনায় আনার জন্য অনুরোধ করা হলো।
জাতীয় অপরাধ তথ্য চিত্র একটি বহুল আলোচিত প্রত্রিকা, যাহার গভমেন্ট রেজিঃ নং ডিএ ৬২৫৫, তাহার দক্ষিণাঞ্চলীয় প্রতিনিধির দায়িত্ব পালনের বিষয়টি বিবেচনায় আনার জন্য অনুরোধ করা গেল।
জাতীয় সাংবাদিক সংস্থা যাহার গভমেন্ট রেজিঃ নং ৯৫০৭৮/১১, একটি বহুল আলোচিত সংগঠন। তাহার জেলা সহ-সভাপতি, ঢাকা, কেন্দ্রীয় পরিষদের দায়িত্ব্ পালনের বিষয়টি বিবেচনায় আনবেন।
হিউম্যান রাইটস্ লিগ্যাল এইডস্ সেন্টার ফাউন্ডেশন (মানবধিকার) যাহার গভমেন্ট রেজিঃনং ৩৮৭৬/ঝ-৯৪১৭, একটি বহুল আলোচিত সেবা মুলক সংগঠন। তাহার জেলা সমন্বয়কারী কর্মকর্তা দায়িত্ব বিষয়টি বিবেচনায় আনবেন।
উল্লেখ্য যে, উল্লেখিত সংগঠনের একজন সক্রিয় সদস্য হয়ে দায়িত্ব পালন কালে যে সকল বিষয়গুলি যেমন, সন্ত্রাসী, চুরাকারবারী, খাদ্যে ভেজালকারী, ভুমি দস্যু, মাদক ব্যবসায়ী, পরিবেশ দূষন কারী, দূর্ণিতীবাজ ও গড ফাদারদের তথ্য প্রকাশ হওয়ার কারনে আপনাদের সহযোগীতায় তাহার সমাজ ও প্রশাসনের চোখ ফাকি দিচ্ছে। তাহাদেরই মিথ্যা তথ্য অনুযায়ী সংবাদ প্রকাশ করে প্রমাণ করেছেন আপনার সহযোগীতা নিয়েই এই সকল অপরাধীরা তাদের মুখোষ ডাকবার সাহষ পাচ্ছে।
“জনাব সাংবাদিক” আপনার কাছে ছোট্ট জিঞ্জাসা, যে সকল সাংবাদিক নামিয় ব্যক্তি থানা, উপজেলা, সেটেলমেন্ট, ভুমি অফিসে সাংবাদিকতার নামে দুর্ণিতী পরায়ন কর্মকর্তাদের মোট অংকের টাকার বিনিময় তাদের সহযোগীতা করছেন তাহারা কি চাঁদাবাজ নয়?
একজন সাংবাদিকের দায়িত্ব সমাজের ঘটে যাওয়া ঘটনাগুলি সমাজের সকলের কাছে উনম্মুচিত করা। যে সকল সংবাদ রাষ্ট্রের ও জনকল্যানমূখি হওয়ার দরকার তাহা আমরা কতটুকু প্রকাশ করতে পেরেছি। এলাকার যে সকল শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা, মন্দির, হাসপাতাল, ক্লিনিক, ডায়গোনিষ্ট সেন্টার, ভুদি দস্যু, চোরাকারবারী, মাদক ব্যবসায়ী, অস্ত্রীধারী, খুনি, অপহরন কারী, মানুষ পাচার কারী, বড় বড় চাঁদাবাজদের বিরুদ্ধে কয়টা সংবাদ আমরা প্রকাশ করতে পেরেছি। কারনটা কি? একটি বার আপনার বিবেগ দিয়ে ভেবে দেখবেন। থানা ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে তথ্য নিয়ে একসঙ্গে ৫-৬ জন মিলে বিভিন্ন পত্রিকায় নাম পরিবর্তন করে একই সংবাদ প্রকাশ করার নাম সাংবাদিকতা নয়। একটি বারও কি ভেবেছেন আপনার আমার পাশে যে সকল ভদ্র বেশী দূর্ণীতিবাজরা বিচোরন করছে তাদের বিরুদ্ধে কিছু লিখতে কেন এত ভয়? আপনি, আমি ও আমরা সকলই কলম সৈনিক। আমরা কেন অফিস পাড়ায় ঘন্টার পর ঘন্টা ঘুরবো, এক জায়গা ও চায়ের দোকানে বসে সমালোচনা না করে নিজের দায়িত্বের প্রতি যতœবান হোন। একটি কথা মনে রাখবেন দুর্ণীতি যাহারা করে তাহারাই ভুল তথ্য ও অবৈধ পয়সা ব্যায় করে।
আমাদের কর্তব্য সমাজের ঘাপটি মেরে থাকা যে সকল গডফাদার, দূর্ণীতিবাজ ও সমাজ বিরোধীরা রয়েছে তাহাদের প্রকৃত অপরাধ ঘটনাবলি ও তথ্য সরকার, প্রশাসন, জনগনের সামনে উন্মোচিত করা। তা হলেই সমাজ ও দেশ থেকে সন্ত্রাস মুক্ত হবে। প্রশাসন এর সহযোগীতা করা আমাদের কর্তব্য। গডফাদার, সমাজ বিরোধী, সন্ত্রাসী, খাদ্যে ভেজালকারী, পরিবেশ দূষনকারী, অপহরনকারী, খুনি, মাদক ব্যবসায়ী, এসিড নিক্ষেপকারী, চোর, ডাকাত, ভুমি দস্যুরাসহ সকল শ্রেণীর অপরাধীরা সমাজ ও দেশকে কুলশিত করছে। এদের ব্যাপারে আপনার আমার কলম সোচ্চার হোক। গোপনে তাহাদের সহযোগীতা পরিহার করে আপনার আমার কলমকে সঠিক কাজে নিয়োজিত করলে আগামী দিনের প্রজন্ম পাবে সুন্দর একটি দেশ।
পরিশেষে জনাব সাংবাদিক আপনার সুন্দর জীবন, সুস্বাস্থ্য, দীর্ঘায়ু কামনা ও সমগ্র বিশ্বের সকল শ্রেণীর সাংবাদিক ও মানবধিকার কর্মিদের দীর্ঘায়ু কামনা করে সুন্দর লেখার প্রত্যাশা কামনা করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *