ভারত-চীনের ২৪ চুক্তি সই

xi-n-modiঢাকা: শিক্ষা ও উন্নয়ন, বাণিজ্য, রেল যোগাযোগ, পররাষ্ট্র, খনি উন্নয়ন, পর্যটন ভূমিকম্প ও বিজ্ঞান শিক্ষাসহ ২৪টি ক্ষেত্রে সহযোগিতার লক্ষ্যে ভারত ও চীন ১০ বিলিয়ন ডলারের ২৪ টি চুক্তি সাক্ষর করেছে।

শুক্রবার সকালে চীনা প্রধানমন্ত্র লি কেকিয়াং ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে আলোচনার পর চুক্তিগুলো সাক্ষরিত হয়।

খবরে বলা হয়েছে, আলোচনায় নরেন্দ্র মোদি দুই দেশের বাণিজ্য সহযোগিতার ওপর সর্বাধিক গুরুত্ব দিয়েছেন। সফরের আগে থেকেই এ ব্যাপারে ভারতীয় মিডিয়ায় আভাসে দেয়া হয়েছিল।

আগামীকাল শনিবার মোদি ইন্দো-চীন সিইও ও ব্যবসায়ীদের ফোরামে বক্তব্য রাখবেন।

বৃহস্পতিবার সকালে চীনের প্রাচীন নগরী শিয়াং পৌঁছেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি । সেখানকার শিয়ান শিয়াংইয়াং বিমানবন্দরে তাকে স্বাগত জানান শানঝি প্রদেশের গভর্নর। শিয়াংয়েই চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের আদি বাড়ি।

এনডিটিভি জানিয়েছে, মোদির এ সফরে চীন-ভারত বাণিজ্য বৈষম্যের বিষয়টি গুরুত্ব পেয়েছে। ২০১৪-১৫ অর্থবছরে চীনের সঙ্গে দেশটির বাণিজ্য ঘাটতি ৩৪ ভাগ বৃদ্ধি পেয়েছে। এ নিয়ে চীনা প্রেসিডেন্টের কাছে নিজেদের উদ্বেগের কথা জানান প্রধানমন্ত্রী মোদি।

সফর শুরু করার আগে তিনি বলেছিলেন, এই সফর শুধু ভারত-চীন সম্পর্ককেই এক অন্য উচ্চতায় নিয়ে যাবে তা-ই নয়, এটি এশিয়া ও উন্নয়নশীল দেশগুলোর ক্ষেত্রে একটা মাইলফলক হয়ে থাকবে।

সফর শুরু করার আগে বুধবার দিল্লিতে চীনা সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মোদি বলেন, এই সফরের জন্য তিনি এক বছর ধরে অপেক্ষা করেছেন। একবিংশ শতক হবে সম্পূর্ণভাবেই এশিয়ার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *