সুন্দরবনে র‌্যাবের সাথে বন্দুক যুদ্ধে মাইজ্যা বাহিনীর দুই সদস্য নিহত

Output file SS 41এমরান হোসেন বাবুল,মংলা প্রতিনিধি : মংলা উপজেলায় সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের নন্দবালা খালে র‌্যাব ৮-এর সঙ্গে ‘বন্দুযুদ্ধে’ দুজন নিহত হয়েছেন। রোববার ভোরে সুন্দরবন পূর্ব বিভাগের চাঁদপাই রেঞ্জের নন্দবালা খাল এলাকায় বন্দুকযুদ্ধের এ ঘটনা ঘটে।

র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর আদনান কবির জানান, নিহত দুজনই বনদস্যু ‘মাইঝ্যা বাহিনীর’ সদস্য। নিহত দুজন হলেন আলমগীর হোসেন (৩৫) ও রিপন (৩০)। তাঁরা বনদস্যু মাইজ্যা বাহিনীর উপদলের সদস্য বলে জানিয়েছে র‌্যাব।
র‌্যাব ৮-এর অপারেশন অফিসার লেফটেন্যান্ট আদনান কবির জানান, সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের বিভিন্ন এলাকা থেকে কয়েক দিন ধরে বনদস্যুরা বনজীবীদের কাছ থেকে নিয়মিত চাঁদা আদায় করে আসছিল। এ ছাড়া মুক্তিপণের দাবিতে বেশ কয়েকজন বনজীবীকে অপহরণ করে বনদস্যু বাহিনী। অপহৃত জেলেদের উদ্ধারে আজ ভোরে অভিযান শুরু করেন র‌্যাব সদস্যরা।এ সময় বনের নন্দবালা খাল এলাকায় বনে লুকিয়ে থাকা বনদস্যুরা র‌্যাবের সদস্যদের লক্ষ্য করে গুলি ছোড়ে। আত্মরক্ষার্থে র‌্যাবও পাল্টা গুলি ছোড়ে। প্রায় আধা ঘণ্টা উভয়পক্ষের মধ্যে গোলাগুলি হয়। একপর্যায়ে বনদস্যুরা গহিন বনে পালিয়ে যায়।
লেফটেন্যান্ট আদনান কবির আরো জানান, ঘটনাস্থল থেকে দুই বনদস্যুর লাশ ও ১৩টি দেশি বিদেশি আগ্নেয়াস্ত্র ও ১০০টি তাজা গুলি, দুটি মোবাইল ফোনসেট, তিনটি সিম কার্ড, একটি ১২ ভোল্ট ব্যাটারি, টাকা, টোকেনসহ ডাকাতির কাজে ব্যবহৃত বিভিন্ন সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। পরে স্থানীয় জেলেরা মাইজ্যা বাহিনীর প্রধান আলমগীর হোসেন ও তাঁর সহযোগী রিপনের মরদেহ শনাক্ত করে।
মেজর আদনান বলেন, মাইঝ্যা বাহিনীর সদস্যরা গত প্রায় পাঁচ মাস ধরে সুন্দরবনের চাঁদপাই রেঞ্জের হারবাড়িয়া, ফেয়ারওয়ে বয়া এবং নন্দবালা খাল এলাকায় জেলে, বাওয়ালী ও মৌয়ালদের অপহরণ করে মুক্তিপণ ও চাঁদা আদায় করে আসছে। এ বাহিনীর প্রধান ‘মাইঝ্যা’ তার সহযোগীদের নিয়ে ওই এলাকায় অবস্থান করছে খবর পেয়ে র‌্যাব-৮ এর একটি দল সেখানে অভিযানে যায় বলে জানান আদনান।  “দস্যুরা র‌্যাবের উপস্থিতি টের পেয়ে গুলি করে। র‌্যাবও পাল্টা গুলি চালায়। বেশ কিছুক্ষণ গোলাগুলির পর দস্যুরা বনের গহীণে চলে গেলে র‌্যাব সেখানে দুইজনকে গুলিবিদ্ধ অবস্থায় পায়।”
ফরিদুল আলম আরো বলেন, উভয়ের মধ্যে ভোর ৫টা শুরু হওয়া বন্দুক যুদ্ধ চলে ৫টা ৪০মিনিটি পর্যন্ত। র‌্যাব লাশ দুটি দুপুর ১২টারদিকে  মংলা থানা পুলিশের কাছে হস্থান্তর করেছে। তবে এ রিপোর্ট লেখা পর্যন্ত নিহত দুজনের পুরো পরিচয় জানাতে পারে নি থানা পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *