মুন্সীগঞ্জের বিদ্যুত কেন্দ্র চালু হচ্ছে রবিবার

munsigonj777444মুন্সীগঞ্জ : মুন্সীগঞ্জে প্রথমবারের মত বিদ্যুৎ কেন্দ্র চালু হচ্ছে। সদর উপজেলার মিরকাদিমেরকাঠপট্টিতে ৫২ মেঘাওয়ার্ডের এই বিদ্যুৎ কেন্দ্র রবিবার বিকাল ৫টায় ভিডিওকনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।
ধলেশ্বরী তীরের নতুন বিদ্যুত কেন্দ্রটি কয়েক দফা পরীক্ষা নিরীক্ষা করে চূড়ান্ত করাহয়েছে। সিনহা পিপলস এনার্জি লিমিটেডের “কাঠপট্টি বিদ্যুত কেন্দ্র” নামের এইবিদ্যুৎ কেন্দ্র এখন চালুর অপেক্ষা মাত্র।
ফার্নেস ওয়েল ভিত্তিক এই বিদ্যুত কেন্দ্রটি মিরকাদিম গ্রিড হয়ে সরাসরি জাতীয়গ্রিডে যুক্ত হতে পারবে। প্রথম পর্যায়ে ৫২ মেঘাওয়ার্ড বিদ্যুত উত্পাদন হলেওপরবর্তী এটি ১০৪ মেঘাওয়ার্ডে উন্নীত হবে।
এই বিদ্যুত কেন্দ্র চালু হওয়ায় এখনকার কৃষি শিল্প, নানা ধরনেরশিল্পপ্রতিষ্ঠান বৃদ্ধি এবং নদী বেস্টিত জেলাটিতে নানা সম্ভবনার সৃষ্টিহয়েছে। কর্মস্থান বৃদ্ধিসহ প্রসারিত হবে স্থানীয় অর্থনীতি।
জেলা প্রশাসক মো. সাইফুল হাসান জানান, মুন্সীগঞ্জ ১১৬ মেঘাওয়ার্ড বিদ্যুতের চাহিদা রয়েছে। আর এই কেন্দ্র চালু হওয়ায় স্থানীয় চাহিদায় সহায়তার পাশাপাশিজাতীয় গ্রিডেও যুক্ত হবে। দেশের ১৫ শতাংশ আলু উত্পাদন হয় মুন্সীগঞ্জে।এখানে বিদ্যুৎ চালিত ৬৮টি হিমাগার রয়েছে। এই বিদ্যুৎ কেন্দ্র চালু হওয়ারকৃষি ক্ষেত্রের সম্ভবনাও বাড়বে।
প্রকল্পটির প্রকল্প পরিচালক ও বাংলাদেশ বিদ্যুত উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো.শহীদুর রহমান খান জানান, এই কোম্পানির সাথে ১৫ বছরের জন্য ৯ জানুয়ারি ২০১২চুক্তি হয়। ৭ দশমিক ৭৯ মেঘাওয়ার্ড করে মোট সাতটি ইঞ্জিন ৫২ দশমিক ৫০মেঘাওয়ার্ড বিদ্যুত উত্পাদন করবে। সাড়ে ৩ একর জমির উপর এটি নির্মিত হয়েছে।
মুন্সীগঞ্জের জেলা প্রশাসকের সভাকক্ষের সাথে প্রাধানমন্ত্রীর ভিডিও কনফারেন্সের চূড়ান্ত প্রস্তুতি শনিবার পরীক্ষা নিরীক্ষা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *