সারাদেশে শক্তিশালী ভূমিকম্প অনুভূত

Malibag-Vumekompo-3kkঢাকা: রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। শনিবার দুপুর সোয়া ১২টার দিকে এ ভূকম্পন অনুভূত হয়।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউজিএস’র তথ্য অনুযায়ী, ভূমিকম্পের মাত্রা ছিল ৭ দশমিক ৯। তবে এর আগে জানানো হয়েছিল এর মাত্রা ছিল ৭ দশমিক ৯। নেপালের পোখারায় কেন্দ্রস্থলে এর গভীরতা ছিল ১১ দশমিক ৯ কিলোমিটার।

আবহাওয়া অধিদপ্তরের পরিচালক শাহ আলম বলেন, ‘ভূমিকম্পের উৎপত্তিস্থল নির্ণয় করা সম্ভব হয়েছে। এটির উৎপত্তিস্থল ছিল ঢাকা থেকে ৭৩৩ কিলোমিটার দূরে নেপালের পোখারায়। এর মাত্রা ছিল ৭ দশমিক ৪।’

ভূমিকম্পের সময় বহুতল ভবনগুলো থেকে মানুষ আতঙ্কে নিচে নেমে আসে। রাজধানীর বিজয়নগর মোড়, নয়াপল্টন, মতিঝিলে বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মজীবী মানুষ রাস্তায় নেমে আসে। সবার চোখেমুখে ছিল আতঙ্কের ছাপ। কোথাও কোথাও চিৎকার ও শোরগোলও শোনা যায়। তবে সারাদেশে ভূমিকম্প অনুভূত হলেও তাৎক্ষণিকভাবে এর ক্ষয়ক্ষতি সম্পর্কে জানা যায়নি।

ফায়ার সার্ভিস কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা জিয়াউর রহমান জানান, রাজধানীর বঙ্গবাজারের বরিশাল প্লাজা নামে একটি মার্কেট হেলে পড়েছে। তবে এতে কোনো হতাহতের ঘটনা ঘটেনি।

এছাড়াও ভূমিকম্পের ফলে দেশের বিভিন্ন স্থনে বেশ কয়েকটি ভবন হেলে পড়েছে বলে জানা গেছে।

এদিকে ভূমিকম্পের কারণে ভারতের উত্তর-পূর্বে এবং নেপালেও ক্ষয়ক্ষতি হয়েছে। নেপালে বন্ধ হয়ে গেছে মোবাইল যোগাযোগ। অনেক স্থানে দেবে গেছে রাস্তাও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *