হিজরা সম্প্রদায়ের অধিকার বাস্তবায়নের দাবিতে চুয়াডাঙ্গায় সংবাদ সম্মেলন

hiহাবিবুর রহমান, চুয়াডাঙ্গা : হিজরা জনগোষ্ঠীর রাষ্ট্রীয় অধিকার বাস্তবায়নের দাবিতে চুয়াডাঙ্গাতে সংবাদ সম্মেলন করেছে লোকনাট্য সাংস্কৃতিক উন্নয়ন কেন্দ্র নামের একটি বেসরকারী সংগঠন। শনিবার দুপুরে চুয়াডাঙ্গা প্রেসক্লাবের হলরুমে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

“হোক এবার অধিকার বঞ্চিত হিজরা সম্প্রদায়ের ঘরে ফেরানোর আন্দোলন” এই শ্লোগান নিয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, সংগঠনটির চেয়ারম্যান ড. নাজমুল আহসান, পিএইচডি।
হিজরা জনগোষ্ঠীর রাষ্ট্রীয় ও সামাজিক অধিকার নিয়ে বক্তব্য রাখেন, লোকনাট্য সাংস্কৃতিক উন্নয়ন কেন্দ্রের পরিচালক পারভীন আক্তার আজাদ ও বেসরকারী উন্নয়ন সংস্থা আলোর ছোঁয়ার নির্বাহী পরিচালক রেজাউল হক লাভলু।
এছাড়া হিজরা সম্প্রদায়ের মধ্যে বক্তব্য রাখেন, লাভলী, নার্গীস ও আলেয়া।
বক্তারা বলেন, বাংলাদেশের সংবিধানে সকল নাগরিকদের অধিকার পাবার কথা থাকলেও হিজরা সম্প্রদায়ের জনগোষ্ঠী রাষ্টীয় ও সামাজিক বৈষম্যের শিকার। পদে পদে তারা নানা হয়রানী ও নির্যাতনের শিকার হচ্ছেন।
অথচ ২০১৩ সালের ১১ নভেম্বর মন্ত্রীসভার বৈঠকে হিজরাদের বিশেষ লিঙ্গ হিসাবে চিন্থিত করা হয়। বক্তারা হিজরা জনগোষ্ঠীর দক্ষতা বৃদ্ধি ও আয়বর্ধনমূলক কর্মকান্ডে সম্পৃক্ত করে তাদেরকে মূল জনগোষ্ঠীর ধারায় ফিরিয়ে আনার দাবি জানান। একই সাথে বয়স্ক ও অসুস্থ্য হিজরাদের মধ্যে বয়স্ক ভাতার দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *